রাজ্য

মানব পাচার ও শিশু পাচার রোধেও এগিয়ে বাংলা

প্রায় দুবছর পর প্রকাশিত হয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট। আর সেই রিপোর্ট মোতাবেক মানব-পাচার ও শিশু পাচার রোধে অন্য সমস্ত রাজ্যের তুলনায় উল্লেখযোগ্য উন্নতি করেছে পশ্চিমবঙ্গ। এবিষয়ে এই রাজ্য অন্যতম নিরাপদ বলেও মন্তব্য করেছেন অনেকে।

NCRB-এর তথ্য অনুযায়ী, পাচার হওয়া শিশুদের ঘরে ফিরিয়ে আনতে সবার থেকে এগিয়ে বাংলা। ২০১৭ সালে সারা দেশে নিখোঁজ হওয়া শিশুদের মধ্যে মোট ২০,৭১৩ জনকে শনাক্ত করে পুনরুদ্ধার করা সম্ভব হয়েছিল। যার মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গেরই ৩০৫৫ জনকে উদ্ধার করা হয়, যা সারা দেশের প্রায় ১৪.৭ শতাংশ। এমনকী শহরকেন্দ্রিক মহিলাদের নিরাপত্তাতেও কলকাতা যথেষ্ট নিরাপদ হিসেবেই প্রতিপন্ন হয়েছে রিপোর্টে। রাজধানী দিল্লিতে যেখানে ১১৭০টি ধর্ষণ ও ৪৭২টি পিছু নেওয়ার মতো ঘটনা ঘটেছে, সেখানে পশ্চিমবঙ্গে তার সংখ্যা যথাক্রমে ১৫ এবং ৫৩। নারীনিগ্রহেও রাজ্যভিত্তিতে এগিয়ে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। NCRB-এর তথ্য অনুযায়ী, ২০১৭ সালে সারা দেশে মহিলাদের মোট অত্যাচারের ঘটনা নথিবদ্ধ হয়েছে ৩৫৯৮৪৯টি।

এর মধ্যে যোগীরাজ্যেই শুধু হয়েছে ৫৬০১১টি। তার পিছনেই রয়েছে মহারাষ্ট্র। সেখানে ঘটেছে ৩১৯৭৯টি। তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এরাজ্যে মহিলাদের ওপর নির্যাতনের ঘটনা নথিভূক্ত হয়েছে ৩০০০২টি। ২৭.৯% কেসে মহিলাদের ওপর অত্যাচার করেছেন স্বামী ও নিকট আত্মীয়রা। শ্লীলতাহানী ২১.৭%, অপহরণ ২০.৫% এবং ধর্ষণ ও যৌন নির্যাতন ৭%।

২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে অপরাধ বেড়েছে ৩.৭ শতাংশ। ভারতীয় দণ্ডবিধির অধীনে দেশের মোট অপরাধের ১০.১ শতাংশই হয় উত্তরপ্রদেশে। ১ জানুয়ারি ২০১৭ থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত সময়সীমা ধরে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। একই সঙ্গে এও জানানো হয়েছে সেই সময়ে উত্তরপ্রদেশ এবং দিল্লিতে বিভিন্ন অভিযোগ অনলাইনে দায়ের করা শুরু করায় অপরাধের সংখ্যায় এই বৃদ্ধি

5,454 total views, 2 views today

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: