রাজ্য

নাড়া পোড়ানো ঠেকাতে ইসরোর সাহায্য নেবে রাজ্য।

সারা দেশ জুড়ে বায়ু দূষণের মাত্রা বৃদ্ধি পেয়েছে এবং গ্লোবাল ওয়ার্মিং এর সমস্যায় গোটা পৃথিবীর সাথে ভারতবর্ষ। এই সময় দাঁড়িয়ে দূষণ এবং তাপমাত্রাকে আরো বাড়িয়ে দিচ্ছে নাড়া পোড়ানো। সমস্যা সারাদেশে ফসলের গোড়া না-পোড়ানোর সরকারি সতর্কবার্তা উপেক্ষা করে চলছে নাড়াপোড়া। এমনকী, নাসার উপগ্রহ চিত্রেও হুকয়েকটি ক্ষেতে বড় আগুনের ছবি ধরা পড়েছে। ফসলের নাড়াপোড়ার দূষণ রুখতে এ বার রিমোট সেন্সিং প্রযুক্তি ব্যবহার করতে চলেছে পর্ষদ।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কাছ থেকে উপগ্রহ চিত্র নিয়ে তা বিশ্লেষণ করে কোনও নির্দিষ্ট সময়ে কোন জায়গায় চলছে নাড়াপোড়া, তা দ্রুত ধরা পড়বে। সেই তথ্য জানানো হবে সংশ্লিষ্ট এলাকার প্রশাসনকে। সঙ্গে সঙ্গে বন্ধ করা হবে নাড়াপোড়া। পর্ষদের পরিকল্পনাটা এইরকমই।

উপগ্রহ চিত্র থেকে পাওয়া থার্মাল ইমেজারি বিশ্লেষণ করে দেখা হবে, কোন জায়গায় খেতে নাড়াপোড়া চলছে। সেই তথ্য সংশ্লিষ্ট জেলাশাসক ও পুলিশ সুপারকে সঙ্গে সঙ্গে জানিয়ে দেওয়া হবে যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়।

ফসলের নাড়াপোড়া বন্ধ করতে এর আগে প্রচার হয়েছে বিস্তর। ক্ষেত থেকে ফসল কাটার সময় গোড়ার অংশও যাতে উপড়ে ফেলা যায়, সে জন্য ফসল কাটার যন্ত্রে ‘বেলার’ মেশিন ব্যবহার বাড়ানোর জন্য রাজ্য উদ্যোগ নিয়েছে। চাষিরা যাতে সেই যন্ত্র বসাতে উৎসাহিত হন, সে জন্য ভর্তুকিরও প্রস্তাব দেওয়া হয়েছিল। এর পাশাপাশি চাষিদের সচেতন করতেও প্রচার চালাবে প্রশাসন।

6,033 total views, 4 views today

Leave a Reply

error: Content is protected !!
%d bloggers like this: