রাজ্য

ইংরেজির ভিত শক্ত করতে পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীতে নতুন ব্যাকরণ বই

উইংস ও ফ্রিগরেন্স যথাক্রমে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণীর জন্য নতুন ব্যাকরণ বই আনতে চলেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর।  রাজ্যের পড়ুয়াদের ইংরেজির ভিত শক্ত করতেই এই উদ্যোগ বলে জানা গেছে। সাধারণত বাংলা মাধ্যমের পড়ুয়াদের অনেকেরই ইংরেজির বেশ কিছুটা দুর্বল। তাই এবার এই নতুন উদ্যোগ নিতে চলেছেন দপ্তরের কর্তারা। এমনকী বাংলা মাধ্যমের পড়ুয়াদের ইংরেজির ভিত নড়বড়ে হওয়ার কথা স্বীকার করে স্কুল শিক্ষা দপ্তরের কর্তারা জানিয়েছেন, ইংরেজির ভিত কাঁচা থাকায় উচ্চশিক্ষায় পড়াশোনার ক্ষেত্রে অসুবিধার মুখে পড়ছে পড়ুয়ারা। এমন দৃষ্টান্ত প্রচুর রয়েছে।

এমনকি সম্প্রতি ইংরেজিতে দুর্বলতার তার জেরে বেশ কয়েকটি আত্মহত্যার ঘটনাও ঘটেছে। তাই শিক্ষা দপ্তরের আশা নিচু ক্লাসের ইংরেজি ব্যাকরণ শক্ত হলে পড়ুয়াদের মধ্যে ইংরেজির প্রতি ভীতি অনেকটাই কেটে যেতে পারে। তাদের দাবি, ইংরেজি ব্যাকরণকে আরও গভীর ও বিস্তারিতভাবে শেখানোর জন্যই নতুন দুটি বই আনা হচ্ছে। এই বইদুটি খুবই কার্যকর হবে বলে মত দপ্তরের। জানা গেছে ওই দুটি ইংরেজি ব্যাকরণ বই এতটাই সহজ করে লেখা হয়েছে যে পড়ুয়ারা নিজেরাই তা পড়ে ইংরেজি ব্যাকরণ সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

যেসব প্রাথমিক স্কুলের পঞ্চম শ্রেণীর পঠন-পাঠন শুরু হয়েছে, সেই সব স্কুলের পঞ্চম শ্রেণীর বই পৌঁছে যাবে সঠিক সময়ে। ওই বই পেতে পড়ুয়াদের কোনও অসুবিধা হবে না। শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে পাঠ্যবইয়ে ব্যাকরণ থাকলেও বিস্তারিতভাবে তাদের কোনও একটি বিষয়ে বোঝাতে নতুন বইয়ের উদাহরণ অনেক বেশি দেওয়া হচ্ছে। জানা গেছে এ বছর পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য নতুন ব্যাকরণ বই ছাপা হলেও আগামী বছরে সপ্তম ও অষ্টম শ্রেণীর পড়ুয়াদের জন্য একই ধরনের ইংরেজি ব্যাকরণ বই প্রকাশ করা হবে বলে শিক্ষা দপ্তর সূত্রে খবর।

 342 total views,  1 views today

Leave a Reply