ভিডিও

অদম্য যৌন তাড়নার কারণেই স্বজাতি রক্ষায় ফের আস্তনা বদল দিয়েগোর

নিজের স্বজাতিকে বাঁচিয়ে রাখার জন্যই ঘরবাড়ি ছেড়ে সারদার ক্যালিফোর্নিয়ার সান্তা ক্রুজ এসেছিল দিয়গো। সেটা অবশ্য দেখতে দেখতে ৫০ বছর হয়ে গেছে। এবার তাকে অবশ্য একই কারণে তার আদি বাড়ি ইকুয়েডরে পাঠানোর তোড়জোড় শুরু হয়েছে। কারণ প্রায় ৮০০ সন্তানের জন্ম দিয়ে নিজের প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে বাঁচানোর দায়িত্ব পালন করে চলেছে দিয়েগো নামের এই বিলুপ্তপ্রায় প্রজাতির কচ্ছপটি।  যৌন তাড়নার কারণে সে বিখ্যাত হয়ে উঠেছে।

আর তা দেখেই বিশেষজ্ঞরা স্বজাতিকে বাঁচানোর দায়িত্ব তার কাঁধে চাপিয়েছিলেন দিয়েগোকে। সে অবশ্য বিশেষজ্ঞদের ধারণাকে ভুল প্রমাণ করেনি। আগামী মার্চেই এসপানোলের প্রাকৃতিক পরিবেশের তাকে ফেরত পাঠানো হচ্ছে। তবে তার আগে কিছু দিন গালাপাগোস ন্যাশনাল পার্ক সার্ভিসে তাকে সম্পূর্ণ আলাদা করে রাখা হয়েছে। তার পরেই অবশ্য তার মুক্তি মিলতে চলেছে ওই কচ্ছপের। কিন্তু এতদিন খাঁচায় ছিল এই কচ্ছপ কেন? এই দিয়েগো আসলে চেলোনয়ডিস হুডেনসিস প্রজাতির কচ্চপ। গালাপোগাস কর্তাদের ধারণা, ৮০ বছর আগে সম্ভবত কোনো বৈজ্ঞানিক অভিযান চলাকালীন এর হদিস মেলে।

সেখান থেকেই সানদিয়োগোর চিড়িয়াখানায় আনা হয়েছিল দিয়েগোকে। কিন্তু তার অদম্য যৌনতার যে ভবিষ্যতে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে তা বুঝতে পারেননি কিউ। ৫০ বছর আগে এই প্রজাতির কচ্ছপ এর সংখ্যা ক্রমশ কমতে শুরু করে।  দিয়েগোর অদম্য যৌন ইচ্ছার কারণেই প্রজননের জন্য যে ১৪জন পুরুষ কচ্ছপকে সান্তাক্রুজে আনা হয়েছিল, তার মধ্যে শামিল করা হয়েছিল দিয়েগোকে। যৌন মিলনে তার তীব্র উৎসাহের কারণেই ৮০০টি কচ্ছপের জন্ম দিয়েছে সে।  তাই ফের তাকে এসপানলে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

Loading

Leave a Reply