এই মসজিদে সব ধর্মের মানুষের অবাধ প্রবেশের ব্যবস্থা করা হল। সব ধর্মের মানুষের জন্য খুলল বেঙ্গালুরুর মোদি মসজিদ। হিন্দু খ্রিস্টান ও শিখ ধর্মাবলম্বী কয়েক শ’ মানুষ রবিবার বেঙ্গালুরুতে ১৭০ বছর পুরনো এই মসজিদে প্রবেশ করেন। ওইদিন মসজিদের কর্মপদ্ধতি সম্পর্কে অমুসলিমদের বিস্তারিত ভাবে জানানো হয়। সব ধর্মের মানুষ তাদের নিজেদের কথা তুলে ধরেন। এমনকী মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছিল। ব্যাঙ্গালুরুতে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন রহমত গ্রুপ ছিল এই অনুষ্ঠানের উদ্যোক্তা।

তারা বেশ কিছুদিন ধরে ভিজিট মাই ডে মস্ক নামে এই পরিকল্পনার প্রচার চালাচ্ছিল টুইটার, ফেসবুকে। তাতে ভালো সাড়া মেলে। ওইদিন সকাল থেকেই মসজিদের সামনে ভিড় জমতে শুরু করে। সংস্থার তরফে জানানো হয়েছিল ১৭০ জন অমুসলিম মসজিদে ঢুকতে পারবেন। তবে সংখ্যাটা দাঁড়ায় প্রায় ৪০০। তাদের ইসলাম এবং মসজিদের কর্মপন্থা সম্পর্কে জানানো হয়। তারাও নানা প্রসঙ্গ তোলেন। তবে তার সবটাই ছিল অরাজনৈতিক। কারণ অত্যন্ত পরিষ্কার জানানো হয়েছিল কোনও রাজনৈতিক বিষয়ে আলোচনা হবে না। বলা যাবেনা এনআরসি ও সিএএ সংক্রান্ত কোনও প্রসঙ্গ।

উদ্যোক্তাদের বক্তব্য, আগত দর্শকরা তাদের অনুরোধ রেখেছেন। কোনও রাজনৈতিক আলোচনা হয়নি। ওই স্বেচ্ছাসেবী সংস্থার এক সদস্য বলেন, এই আয়োজন পুরোপুরি অরাজনৈতিক। আমরা চাই অমুসলিমরা ইসলাম এবং মসজিদের সংস্কৃতি সম্পর্কে জানুক। আমাদের এই উদ্যোগ পুরোপুরি সফল।

 180 total views,  2 views today