স্বাস্থ্য

দেড় বছরে ৭ কোটি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন, গবেষণায় মিলেছে চাঞ্চল্যকর তথ্য

দেড় বছরের মধ্যে প্রায় ৭ কোটি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে বলে জানালেন আমেরিকার ‘জন হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটি’ নামে আমেরিকার একটি বিখ্যাত গবেষণা কেন্দ্র। গত বছরের অক্টোবর মাসেই তারা আশঙ্কা প্রকাশ করেছিল এই ভাইরাস নিয়ে। আর ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথম পাওয়া যায় করোনা ভাইরাসের খোঁজ। মার্কিন বিজ্ঞানীদের আশঙ্কা আগামী দেড় বছরের মধ্যে বিশ্বে প্রায় সাত কোটি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হবে এবং এক প্রকার মহামারির অাকার ধারণ করতে পারে করোনাভাইরাস। ইতিমধ্যে চিনে ৮০ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। এখন পর্যন্ত সমগ্র বিশ্বে আক্রান্তের সংখ্যা ২৩০০ এর অধিক। চীনের উহান সহ মোট তিনটি শহরের প্রায় ২কোটি মানুষকে শহর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। ভাইরাসের বিস্তার অতি দ্রুত বাড়ছে বলে মন্তব্য করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চান্দ্র নবর্ষের সরকারি ছুটিতে বিশেষ একটি বৈঠকে তিনি এমন মন্তব্য করেন। এমনকি তিনি এও বলেন যে, চীন এখম কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে চলছে। ডিসেম্বর মাসে সর্বপ্রথম উহানে দেখা যায় করনা।

এখন করনা তার বিস্তৃতি ছড়িয়েছে চীনের রাজধানী বেজিং, বৃহত্তম শহর সাংহাইয়ের পাশাপাশি থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া,নেপাল, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডা পর্যন্ত। এই প্রাদুর্ভাবকে বিশ্ব স্বাস্থ জরুরি অবস্থা আখ্যা দিতে চলেছে বলেও জানা যাচ্ছে। মহামারি নিয়ন্ত্রণে চীন কতটা সক্ষম হবে তা নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা দ্বিধায় রয়েছেন। চিনের ১১% অর্থনীতি পর্যটনের উপর নির্ভর করে। চীনের অর্থনিতীও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানা যাচ্ছে। সার্স বা ইবোলার থেকেও বেশি প্রাণঘাতী ভাইরাস করোনা।
করোনা ভাইরাসটির আরেক নাম ২০১৯-এনসিওভি। করোনা ভাইরাসের অনেক রকম প্রজাতি আছে। এর মধ্যে মাত্র ৭টি মানুষের দেহে সংক্রমিত হতে পারে।
যেভাবে ছড়ায় বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছেন যে, এ ভাইরাসটি একজন মানুষের দেহ থেকে আরেকজন মানুষের দেহে দ্রুত ছড়াতে পারে।
করোনা ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় এবং শ্বাসতন্ত্রের মাধ্যমেই এটি একজনের দেহ থেকে আরেকজনের দেহে ছড়ায়। সাধারণত ফ্লু বা ঠাণ্ডা লাগার মতো করেই এ ভাইরাস ছড়ায় হাঁচি-কাশির মাধ্যমে।
লক্ষণ

  • করোনা ভাইরাস সংক্রমণের প্রধান লক্ষণ হলো শ্বাস নিতে কষ্ট হওয়া।
  • এর সঙ্গে সঙ্গে থাকে জ্বর এবং কাশি।
  • অরগ্যান ফেইলিওর বা দেহের বিভিন্ন প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়া।
  • হতে পারে নিউমোনিয়া।
    বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি শরীরে ঢোকার পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে প্রায় পাঁচ দিন লাগে। প্রথম লক্ষণ হচ্ছে জ্বর। তার পর দেখা দেয় শুকনো কাশি। এক সপ্তাহের মধ্যে দেখা দেয় শ্বাসকষ্ট।
    প্রতিকার; যেহেতু এই ভাইরাসটি নতুন, তাই এর কোনও টিকা বা ভ্যাকসিন এখনো নেই এবং এমন কোন চিকিৎসা নেই যা এ রোগ ঠেকাতে পারে। তবে-
  • রক্ষার একমাত্র উপায় হলো, যারা ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে বা এ ভাইরাস বহন করছে- তাদের সংস্পর্শ এড়িয়ে চলা।
  • ডাক্তাররা পরামর্শ দিয়েছেন বার বার হাত ধোয়া, হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করা, ঘরের বাইরে গেলে মুখোশ পরা।
  • আপনি যদি অসুস্থ হয়ে থাকেন তাহলে মুখোশ পরুন, আর নিজে অসুস্থ না হলেও, অন্যের সংস্পর্শ এড়াতে মুখোশ পরুন। কেননা চীনের উহান শহরে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সংস্পর্শে এসে কমপক্ষে ১৫ জন চিকিৎসাকর্মী আক্রান্ত হয়েছেন।
    ভাইরাসটি এখন চীনের অন্যান্য শহর এবং চীনের বাইরে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়াতেও ছড়িয়ে পড়েছে। গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এক ব্যক্তির দেহে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে বলে জানা গেছে।

Loading

Leave a Reply