দেশ বিশ্ব

১০ ফেব্রুয়ারি থেকে কাশ্মীর দখলের ডাক পাকিস্তানের।

বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছে কাশ্মীর সমস্যা সমাধানের জন্য পাকিস্তান একাধিকবার আবেদন করেছে, কিন্তু লাভ কিছুই হয়নি। পাকিস্তানের বক্তব্য সেভাবে কোথাও প্রতিষ্ঠিত হয়নি। তাই এবার নিজেরাই কাশ্মীর বুঝে নেওয়ার হুমকি দিল পাকিস্তান। এবং এক প্রকার যুদ্ধ ঘোষণার দিন নির্ধারণ করে ফেলেছে তারা। তা হল ১০ ফেব্রুয়ারি থেকে সরাসরি কাশ্মীর পুনর্দখলে নামবে পাকিস্তান। সে দেশের বিভিন্ন সংগঠনসহ একাধিক সাংসদ তেমনটাই দাবি করছেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল (JUI-F)-এর পক্ষ থেকে প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার অনুরোধ করা হয়। মৌলানা আবদুল আকবর ছিত্রালি আবার একধাপ এগিয়ে ১০ ফেব্রুয়ারি ভারতের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার আরজি জানিয়েছে। মৌলানার দাবি, ভারতের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা করার মাত্রই সজাগ হয়ে উঠবে আন্তর্জাতিক সংগঠনগুলি। তারপরই কাশ্মীর নিয়ে কয়েক দশক ধরে দু দেশের মধ্যে যে টানাপোড়েন চলছে তাতে হস্তক্ষেপ করতে বাধ্য হবে। আর এর ফলে সমাধান হবে এই সমস্যার। পাকিস্তানের ওই মৌলবাদী নেতার সমর্থনে সরব হয়ে বিষয়টিকে সমর্থন জানায় পাকিস্তানের বেশিরভাগ সাংসদ। এর ফলে কাশ্মীরের স্বাধীনতাকামী মানুষের স্বপ্ন ও এই উপমহাদেশকে ভাগ করার সম্পূর্ণ প্রক্রিয়াটিও বাস্তবরূপ পাবে।

অন্য ইসলামিক দেশগুলি কাশ্মীরের মানুষের জন্য কিছু করবে না বলে দাবি জানিয়ে মৌলানার কথার সমর্থন করে পাকিস্তানের প্রধান বিরোধী দলনেতা খাজা আসিফ। তাঁর কথায়,ইসলামিক দেশগুলির সংগঠন OIC বর্তমানে মৃত একটি সংগঠন। তিনটি-চারটি দেশ ছাড়া এদের কোনও সদস্য নিজেদেরই রক্ষা করতে পারবে না। তারা কাশ্মীর নিয়ে কী করে কথা বলবে।এই বিষয়ে বক্তব্য রাখতে ওঠে আবেগপ্রবণ হয়ে পড়ে পাকিস্তানের সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী আলি মহম্মদ খান। দেশবাসীর কাছে আহ্বান জানিয়ে বলে, ভারতের বিরুদ্ধে আক্রমণের পরিকল্পনা করে জম্মু ও কাশ্মীর দখল করুন। সবমিলিয়ে সীমান্ত পারে আবার কাশ্মীর নিয়ে উত্তেজনার পারদ চড়ছে শুরু করেছে। ভারত বর্ষ তীক্ষ্ণ দৃষ্টি রাখছে বিষয়টির ওপর।

Loading

Leave a Reply