রাজ্য

আজ বিধানসভায় বাজেট পেশ, বিশেষ গুরুত্ব সামাজিক প্রকল্পে

বিধানসভা নির্বাচন আর হাতে মাত্র এক বছর দু’মাস সময়। স্বভাবতই রাজ্য বিধানসভায় অর্থমন্ত্রী অমিত মিত্র আজ যে বাজেট পেশ করতে চলেছেন তাতে থাকবে একুশের ভোটের গন্ধ। দেশজুড়ে আর্থিক মন্দার মধ্যেও কীভাবে বাংলায় জিডিপির অগ্রগতিকে হাতিয়ার করে উন্নয়নের পথে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, তারই কথা উল্লিখিত হবে বাজেটে বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, সাধারণ মানুষের উপর কোনও বোঝা না চাপিয়ে এবারও ‘জনমুখী’ প্রকল্পকে সামনে রেখে দেখানো হবে নতুন দিশা। তবে প্রকল্পভিত্তিক উন্নয়নে যে সাফল্য পাওয়া গিয়েছে, অর্থাৎ, কন্যাশ্রী, সবুজসাথী, রূপশ্রী থেকে সমব্যথীর মতো প্রায় পঞ্চাশটির বেশি প্রকল্পে সাধারণ মানুষ যেভাবে উপকৃত হয়েছেন, তাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলা থাকবে বাজেটে। অর্থাৎ সামাজিক প্রকল্পগুলিতে আরও জোর দেবেন অর্থমন্ত্রী

একদিকে বিপুল কেন্দ্রীয় দেনা আর বছরে পঞ্চাশ হাজার কোটি টাকার মতো সুদ দেওয়ার পর সরকারি কোষাগারে কত টাকা থাকে তা বুঝতে অসুবিধা হয় না। তার মধ্যে নানা সংঘাতের জেরে কেন্দ্রীয় বরাদ্দও তলানিতে ঠেকেছে। এইরকম পরিস্থিতির মধ্যেও কীভাবে নিজের পায়ের উপর দাঁড়িয়ে রাজ্য চলছে, উন্নয়ন হচ্ছে, তা প্রতিফলিত হবে এবারের বাজেটে। মুখ্যমন্ত্রীর পরামর্শে গোটা বাজেটটি তৈরি করেছে অর্থ দপ্তর। কী কী প্রয়োজন আছে, বা নেই, সবই দেখে নিয়েছেন মমতা। আজ, দুপুর দু’টোয় বিধানসভায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

Loading

Leave a Reply