দেশ

এটিএমে আর দেওয়া হবে না ২ হাজার টাকার নোট

এবার ২০০০ টাকার নোট এটিএম থেকে বেরোনো বন্ধ করার নির্দেশ দিল ব্যাংক কর্তৃপক্ষ। এমনটাই জানা গেছে সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে। জানা গেছে পয়লা মার্চ থেকে এটিএম থেকে গ্রাহকরা অার ২০০০ টাকার নোট পাবেন না। গ্রাহকদের অসুবিধার কারণেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে। বেশ কিছু সময় দেখা যায়, গ্রাহকরা দু’হাজার টাকার নোট ব্যাংক থেকে পাওয়ার পর সেটা ভাঙানোর জন্য ব্যাংকে ভিড় করছেন। আর যার জন্য ব্যাংকে ভিড় হয়। এছাড়াও ২০০০ টাকার নোট নিয়ে ক্যারি করা সুবিধা হলেও,তা খুচরো করাতে গিয়ে সমস্যায় পড়তে হয় গ্রাহকদের।

এমনটাই জানা যাচ্ছে প্রতিবেদনটিতে। আর সে কারণেই ব্যাঙ্কের এটিএম থেকে পয়লা মার্চ থেকে ২০০০ টাকার নোট বন্ধ করার সিদ্ধান্ত নিল ব্যাংক কর্তৃপক্ষ। অপরদিকে গ্রাহকদের সুবিধার্থে ব্যাংকের এটিএম এ ২০০০ টাকা রাখার ট্রেতে ২০০ টাকার নোট রাখার সিদ্ধান্ত নিল ব্যাংক। এমনকি ব্যাংকের চেক ভাঙ্গাতে গেলেও ২০০০ টাকার নোট যতটা সম্ভব না দেওয়ার চিন্তাভাবনা আছে ব্যাংকের। তবে গ্রাহকরা নিজেদের মধ্যে ২০০০ টাকার নোট ব্যবহার করতে পারবেন, তার জন্য গ্রাহকদের কোনও অসুবিধা হবে না বলে মনে করা হচ্ছে। ২০০০ টাকার নোট বন্ধ করার জন্য গ্রাহকদের অসুবিধাকেই মূলত তুলে ধরেছেন ব্যাংক কর্তৃপক্ষ। অপরদিকে এটাও জানা গেছে ২০০০ টাকার নোট ব্যাংক গ্রহণ করবে।

তাই বিরাট কিছু সমস্যায় পড়তে হবে না গ্রাহকদের। উল্টোদিকে ২০০ টাকার নোট আরো বেশি করে প্রচলন করার জন্য সুবিধা হবে গ্রাহকদের। প্রসঙ্গত এর আগেও ২০০০ টাকার নোট সার্কুলেট করার ব্যাপারে নিয়ন্ত্রণ করার জন্য বলা হয়েছিল রাষ্ট্রায়ত্ত ব্যাংকের কর্মীদের। আর এটি সম্ভবত দুই হাজার কুড়ি সালের মার্চ মাসের ১ তারিখ থেকেই কর্যকর হবে। ই- মেল এর মাধ্যমে ব্যাঙ্কগুলিকে জানিয়ে দেওয়া হবে এই নির্দেশ।

Loading

Leave a Reply