রাজ্য

নতুন কার্ড না পাওয়া রেশনের ৩ লক্ষ গ্রাহককে বিশেষ কুপনের মাধ্যমে খাদ্যদ্রব্য বিলির উদ্যোগ রাজ্যের

রাজ্যের প্রায় ৩ লক্ষ রেশন গ্রাহক আছেন, যারা নতুন কার্ড পাননি। তাঁদের জন্য এবার নতুন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এবং কলকাতার মেয়র জানান, বিশেষ টোকেনের মাধ্যমে এই তিন লক্ষ গ্রাহকের কাছে বিনা পয়সায় খাদ্য পৌঁছে দেওয়া হবে। জানা গেছে ইতিমধ্যেই প্রতিটি জেলার বিডিওরা নতুন কার্ড না পাওয়া দরিদ্র মানুষদের নাম-ঠিকানা তালিকাভুক্ত করে জেলাশাসকের কাছে পাঠিয়েছেন।

ইতিমধ্যেই শুরু হয়ে গেছে এই বিশেষ টোকেন তৈরির কাজ। এই টোকেনগুলি জেলাশাসকের মাধ্যমে প্রতিটি বিডিওর কাছে পৌঁছে যাবে এবং বিডিওরা দায়িত্ব নিয়ে এই টোকেনগুলি গ্রাহকদের হাতে তুলে দেবেন। মুখ্যমন্ত্রী যে বিনা পয়সায় চাল, গম, অাটা দেওয়ার কথা জানিয়েছেন, সেই খাদ্য পৌঁছে যাবে রেশন ডিলারের মাধ্যমে রাজ্যের ৭ কোটি ৮৬ লক্ষ মানুষের কাছে। কম দামে চাল, গম, আটা কিনতে পারবেন ১ কোটি ২০ লক্ষ মানুষ। কিন্তু বিপুল সংখ্যক গরিব মানুষদের কাছে খাবার পৌঁছে দিতে হবে। আর তাই জেলাগুলির সাথে বৈঠক করেন জ্যোতিপ্রিয় মল্লিক এবং কলকাতার মেয়র। তারা সিদ্ধান্ত নিয়ে নতুন কার্ড না পাওয়া অারও তিন কোটি মানুষের কাছে পৌঁছে দেবেন এই বিশেষ টোকেন। এই নতুন কার্ডের মাধ্যমে রাজ্য সরকারের দেওয়া চাল, গম, আটা পাবেন সকলে। তিনি আরও জানান, যেখানেই রেশনের মাধ্যমে অথবা যে কোনও প্রকারে খাবার দেওয়া হোক না কেন, সেই সমস্ত জায়গাগুলিতে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে খাবার প্রদান করা হবে। প্রশাসন সেদিকে দৃষ্টি রাখবে। যাদের কাছে নতুন কার্ড নেই এবং এই বিশেষ কুপনের মাধ্যমে খাবার নেবেন আপাতত তাঁরা এক মাসের রেশন তুলতে পারবেন।

অপরদিকে কলকাতায় যে সমস্ত মানুষ রেশন নেবেন তারা রেশন পাবেন ১০ এপ্রিলের পর থেকে। তাদের জন্য এই বিশেষ কুপন পৌঁছে দেওয়া হবে বরো চেয়ারম্যানদের তরফ থেকে। এছাড়াও সোমবার মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো পরিযায়ী শ্রমিকদের জন্য এই রেশন মারফত খাবার বানিয়ে খাওয়ানোর ব্যবস্থা করবে রাজ্য সরকার। খাদ্যমন্ত্রী এবং মেয়র আরও জানান, কোনও মানুষই রেশন পাবেন না, এরকম হবে না। বিডিওদের মারফত আপনারা এই বিশেষ কার্ডের মাধ্যমে রেশন তুলতে পারবেন।

 14,203 total views,  17 views today

Leave a Reply