বিশ্ব

চার সপ্তাহের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা কমবে, দাবি চীনের চিকিৎসকের

আগামী চার সপ্তাহের মধ্যে পৃথিবী আবার শান্ত হবে। চীনের বৃহত্তম করোনা ভাইরাস বিশেষজ্ঞ দাবি করেছেন আগামী চার সপ্তাহের মধ্যে বদলে যাবে বিশ্ব। করোনা আক্রান্ত নতুন রোগীর সংখ্যা কমবে। এমনকী চীনেও ভাইরাসের নতুন কেস আসা কমবে বলে দাবি করেছেন ডাঃ ঝং নানশান। তিনি করোনা ভাইরাস সম্পর্কিত চীন সরকার দ্বারা মোতায়েন করা দলের প্রধান বলেও জানা গিয়েছে।

ওই চিকিৎসক একটি টেলিভিশনে সাক্ষাৎকারে বলেছেন, চীনে করোনার ভাইরাস দ্বিতীয়বার আক্রমণ করতে পারবে না। কারণ এদেশে পর্যবেক্ষণ ব্যবস্থা শক্তিশালী করে তোলা হয়েছে। ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের দুটি উপায় রয়েছে। সেগুলি হল আমরা সংক্রমণের হারকে সর্বনিম্ন স্তরে নিয়ে যাই। তারপরে এটিকে বাড়তে বাধা দিই। এটি থেকে আমরা ভ্যাকসিন তৈরি করতে সময়ও পাব এবং আমরা এই রোগটি নির্মূল করতে সক্ষম হব। এছাড়া সংক্রমণকে বিলম্ব করা এবং নিজেদের কয়েকজন রোগীর সংখ্যা বিভিন্ন উপায়ে হ্রাস করা। বেশিরভাগ দেশ করোনার বিষয়ে কড়া পদক্ষেপ নিয়েছে। এমন পরিস্থিতিতে আমি আশাবাদী যে আগামী চার সপ্তাহের মধ্যে নতুন করোনার আক্রান্ত বন্ধ হয়ে যাবে।

তিনি আরও দাবি করেন, সারা বিশ্বে প্রচার হয়েছে যে চীনে এখনও লক্ষ লক্ষ সাইলেন্ট করোনার বাহক রয়েছে। এটা সম্পূর্ণ ভিত্তিহীন। আমরা সেই সকল রোগীদের হাসপাতালে ভর্তি করেছি, যাদের মধ্যে করোনার সংক্রমণ থাকলেও কোনও লক্ষণ দেখা যায়নি। এগুলিকে অ্যাসিম্পটমেটিক কেস বলা হয়। চীনে অ্যাসিম্পটমেটিক ক্ষেত্রে আক্রান্ত হওয়ার ঝুঁকি খুবই কম। কারণ এখনও পর্যন্ত আমরা এর কোনও প্রমাণ পাইনি। ওই চিকিৎসক বলেন, যে সমস্ত রোগীরা এই রোগ থেকে সেরে উঠেছেন, তাদের আবার নতুন করে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা খুব কম। এরপর আক্রান্ত হলে সেই ঘটনা একেবারেই বিরল। কারণ তাদের দেহে ইতিমধ্যে অ্যান্টিবডি রয়েছে, যা ভাইরাসের সাথে লড়াই করছে।

Loading

Leave a Reply