দেশ

১৪ কোটি ভারতীয় কাজ হারাতে পারেন আশঙ্কা রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর ও অর্থনীতিবীদ রঘুনাথ রাজনের।

এমনিতেই করোনা হাঁটু কাঁপিয়ে দিয়েছে গোটা ভারতবর্ষের। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুও পাল্লা দিয়ে লম্বা হচ্ছে। লকডাউন আপাতত 14 ই এপ্রিল পর্যন্ত ঘোষণা হলেও সারা দেশ থেকে সম্পূর্ণরূপে কবে লকডাউন উঠবে তা প্রায় কেউই নিশ্চিত করে বলতে পারছেন না। এই পরিস্থিতিতে ভারতীয়দের জন্য আরো বড় দুঃসংবাদ নিয়ে এলেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর তথা দেশের অন্যতম অর্থনৈতিক রঘুনাথ রাজন।তিনি এই সংকটকে গত কয়েক দশকের সবচেয়ে ব়ড়় চ্যালেঞ্জ বলে উল্লেখ করলেন। তাঁর অনুমান, শুধু করোনার কারণেই চাকরি যেতে পারে ১৩ কোটি ৬ লক্ষ ভারতীয়র।

হাল আমলে ভারতের সবচেয়ে বড় সংকট’ শীর্ষক প্রবন্ধে রাজন লিখেছেন, “২০০৮-০৯ সালে বাজার পড়ে যাওয়ায় চাহিদা তলানিতে চলে গিয়েছিল। তবু এ দেশের কর্মীরা কাজে যেতে পারতেন। কারণ আমাদের সরকারের আর্থিক কাঠামো শক্তপোক্ত ছিল। খুব দ্রুত উন্নতি করছিল বিভিন্ন সংস্থা। আমাদের গোটা আর্থিক পরিস্থিতিটাই অনুকুল ছিল।

অন্যদিকে প্রাক্তন গভর্নর আরও মনে করেন এই 21 দিন লকডাউন চলার পর নতুন করে আবারো লকডাউন এ যাওয়া কার্যত অসম্ভব হয়ে উঠতে পারে। যদি পরিস্থিতি অনুকূলে না আসে তাহলে সংক্রমিত এলাকাগুলিতে রেখে বাকি অঞ্চল গুলিকে উন্মুক্ত করতেই হবে। নইলে এই ভয়ঙ্কর পরিস্থিতি থেকে বেরিয়ে আসা ভারতের পক্ষে মুশকিল হবে।

Loading

Leave a Reply