দেশ বিশ্ব

ডোনাল্ড ট্রাম্প এর দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে হাইড্রোক্সিক্লোরোকুইনের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার।

ভারত ও আমেরিকার মধ্যে সম্পর্ক এই মুহূর্তে যথেষ্ট মজবুত। নরেন্দ্র মোদী ট্রাম্প পরস্পরের দিকে এর আগেও একাধিকবার সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। কিন্তু এই মুহূর্তে পরিস্থিতি ভিন্ন। বিশ্বের প্রায় 200 টি দেশে করোনা থাবা বসিয়েছে।করোনায় যে ওষুধগুলো কাজ করছে তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ ওষুধ টির নাম হল হাইড্রোক্সিক্লোরোকুইন। কিন্তু ভারত সরকার নিজেদের দেশে করোনা ক্রমশ বাড়তে থাকায় এই ওষুধ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

এখান থেকে আমেরিকাতে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা 3 লক্ষের দিকে এগোচ্ছে। এই পরিস্থিতিতে একাধিকবার প্রেস মিট করেছেন আমেরিকার প্রধানমন্ত্রী ডোনাল্ড ট্রাম্প। তার পরেও কোনো সদুত্তর না পাওয়ায় তিনি বলেন ভারতের সঙ্গে তাদের সম্পর্ক যথেষ্ট মজবুত। এইরকম সময়ে ভারত থেকে এই ওষুধ না পাঠানোর কোন কারণ নেই। এই ওষুধ আমেরিকায় এসে পৌঁছলে তিনি নিজেও তা খাবেন। এর পরে পরিস্থিতি কোন দিকে যায় সেদিকে নজর ছিল সারাবিশ্বের। শেষ পর্যন্ত বন্ধুত্বের ডাকে সাড়া দিয়ে নরেন্দ্র মোদী ওষুধের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলেন।

মনে করা হচ্ছে কয়েকদিনের মধ্যেই আমেরিকাতে পাড়ি দেবে এই ওষুধ। কিন্তু সরকারের এই সিদ্ধান্ত কতটা সঠিক তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠছে। যদি ভারতে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে থাকে সে ক্ষেত্রে যদি কোনভাবে ভারতে এই ওষুধের অপ্রতুলতা দেখা যায় তাহলে সমগ্র ভারতবাসী নরেন্দ্র মোদিকে কাঠগড়ায় তুলবে তা নিশ্চিন্তে বলা যায়।

Loading

Leave a Reply