দেশ বিশ্ব

হনুমানের সঞ্জীবনী নিয়ে আসার সাথে প্রধানমন্ত্রী মোদীর তুলনা করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

হাইড্রোঅক্সিক্লোরোকুইনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। দেশে করোনা আক্রান্ত হু হু করে বাড়তে থাকায় ভারত সরকার এই পদক্ষেপ গ্রহণ করে। মোদি সরকার পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন আপাতত বিদেশে রপ্তানি সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। এই মুহূর্তে করোনা আক্রান্তে সর্বপ্রথম আমেরিকা। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভালো সম্পর্ক। কিন্তু এই ওষুধের রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করতে একপ্রকার ক্ষোভ প্রদর্শন করেন তিনি।

পরিষ্কার জানিয়ে দেন যদি এই ওষুধের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারত না করে তাহলে তারা পরবর্তী সময়ে ভারতের সাথে ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে ভাবতে বাধ্য হবে। এই ধমকের পরেই ওষুধের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় বলে অনেকেই অভিযোগ করছেন। অন্যদিকে এই ওষুধ আমেরিকা নয় ব্রাজিলেও যাচ্ছে বলে জানা যাচ্ছে।

রফতানির উপর থেকে ভারতের নিষেধাজ্ঞা ওঠানোর পদক্ষেপের প্রশংসা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জের বোলসোনারো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে ভারত থেকে ব্রাজিলে এই ওষুধের রফতানিকে তিনি তুলনা করেছেন হনুমানের সঞ্জীবনী বুটে নিয়ে আসার ঘটনার সঙ্গে।

Loading

Leave a Reply