রাজ্য

রেশন ব্যবস্থা নিয়ে ফের নয়া নির্দেশিকা রাজ্য দপ্তরের। কি সেই নির্দেশিকা দেখে নিন…

শ্যামলেন্দু গোস্বামী, আরামবাগ :- নয়া নির্দেশিকাই প্রায় ৮০০ বেশি অভিযোগ জমা পড়েছে রেশনে। রেশন নিয়ে তাই কড়া মনোভাব নিচ্ছে রাজ্য সরকার। রেশন কার্ড বা কুপন ছাড়া কেউ রেশন নেওয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধে তড়িঘড়ি আইনত ব্যবস্থা নেওয়ার কথা জেলাশাসক ও পুলিশ সুপারদের জানিয়ে দিয়েছে রাজ্য খাদ্য দফতর।
ইতিমধ্যেই রাজ্য খাদ্য দফতরের ১৮০০-৩৪৫-৫৫০৫ বা ১৯৬৭ টোল ফ্রি নম্বরে অনিয়মের অভিযোগ জানিয়ে ফোন আসছে। তাই বাধ্য হয়ে খাদ্য দফতর অভিযোগ রেকর্ড করতে ২৪ ঘন্টাই অটো ফোন রেকর্ডের ব্যবস্থা চালু করে দিয়েছে।অভিযোগ আসছে, একাধিক জেলায় রেশন কার্ড দেখালেও কম পরিমাণে চাল দেওয়া হচ্ছে। সূত্রের খবর, সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে মালদহ জেলা থেকে। অভিযোগকারীদের অধিকাংশের বক্তব্য, রেশনে মিলছে না কিছুই।সামগ্রী আত্নস্যাতের অভিযোগ আনছেন তারা। অভিযোগ উঠছে, ত্রাণ দেওয়ার জন্য শাসকদলের কিছু নেতা রেশন ডিলারদের ওপর চাপ দিচ্ছেন।

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, “বহু অভিযোগ আমরা পেয়েছি। রেশন বিলিতে রাজনৈতিক নেতারা যাতে কোনও হস্তক্ষেপ না করতে পারে আমরা তা দেখছি। আমরা এই কারণে নজরদারি বাড়িয়ে দিয়েছি।” খাদ্য দফতর সূত্রে খবর, আগামীকাল রাজ্যের সমস্ত জেলায় ৬৪ লক্ষ মানুষকে ফুড কুপন দেওয়া হয়ে যাবে। এর ফলে বিনামূল্যে চাল ও গম বিলি করবে রাজ্য সরকার। গ্রাহকদের এক মাসের জন্য চাল দেওয়া হবে। আটা দেওয়া হবে ১৫ দিনের জন্যে। যেহেতু আটা ২৫ দিনের বেশি স্থায়ী হয় না তাই ১৫ দিনের বেশি খাদ্য সামগ্রী দেওয়া হবে না। যদিও । বহু জায়গায় গম বা আটা দেওয়া হচ্ছে না। এই পরিস্থিতিতে রাজ্যের প্রতিটি জেলায় নিয়োগ করা হয়েছে একজন করে ফুড ইন্সপেক্টর।

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, “আমরা পুলিশকে জানিয়ে রেখেছি। কোথাও এই ধরণের ঘটনা ঘটলে তড়িঘড়ি তারা আইনত ব্যবস্থা নেবেন।” ইতিমধ্যেই বেনিয়মের অভিযোগে ১০ রেশন ডিলারকে সাসপেন্ডও করা হয়েছে। তাদের দোকানে থাকা গ্রাহকদের পাশাপাশি দোকান থেকে সামগ্রী আনার কথা বলা হয়েছে।কাউকে বেনিয়ম থেকে রেওয়াত দেওয়া হবে না বলেও তিনি জানান।

Loading

Leave a Reply