বিশ্ব

একটি গানের লেখার মূল্য ৭০ লক্ষ টাকা

নিলামে উঠল গান। না, গান বললে ভুল হবে আসলে নিলাম হল গানের লেখার। আগে আমরা দেখে এসেছি বিভিন্ন গান পুরস্কৃত হয়েছে, তার গায়ক, সঙ্গীত পরিচালক, পুরষ্কার পেয়েছেন। কিন্তু গানের লেখক সেই ভাবে গুরুত্ব পায়নি। এবার একটি গানের লেখা বিক্রি হলো প্রায় ৭০ লক্ষ টাকায়।

একটি গান জনপ্রিয় হলে সেই গানের শিল্পীর নামই সবার জানা হয় বেশি। গানটির পেছনের মানুষরা খুব একটা আলোচনা বা পরিচিতি পান না। সে তুলনায় গীতিকাররা একটু বেশিই অবহেলিত হন।সেটা যেমন গান লেখার সম্মানীতে তেমনি প্রতিষ্ঠানেও।

কিন্তু ইংরেজ গায়ক পল ম্যাককার্টনির জনপ্রিয় হেই জুড গানের কথার বেলায় ঘটলো বিরল ঘটনা। গানটির কথা বিক্রি হলো ৯ লাখ ১০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৭o লাখ টাকায়। খাতার পাতায় হাতে লেখা ওই গানের কথা শুক্রবার নিলামের মাধ্যমে বিক্রি করা হয়। নিলাম সংস্থা জুলিয়েন্সের অকশনের পক্ষ থেকে জানানো হয়েছে, গানটির কথার বাস্তবিক যা মূল্য সেটি তার চেয়েও প্রায় নয়গুণ বেশি দামে বিক্রি হয়েছে। এই নিলামের আগে জুলিয়েন্স অকশনের পক্ষ থেকে সঙ্গীত বিশেষজ্ঞ জেসন ওয়াটকিন্স বলেন, ‘এই গানটির সঙ্গে সবাই পরিচিত। বিশ্ব সঙ্গীতকে সমৃদ্ধ করেছে এ গান। তাই এটি নিয়ে সবার আগ্রহ। এই হাতে লেখা গানের কথা গানটি যখন স্টুডিওতে তৈরি হয়েছিল তখন গাইড লাইন হিসেবে ব্যবহৃত হয়েছিল। এটা দামি একটি জিনিস।’

Loading

Leave a Reply