বিশ্ব

বাংলাদেশে করোনায় মৃত্যু বেড়ে ৭৫, নতুন করে আক্রান্ত ১৮৩৮

বাংলাদেশে করোনায় মৃত্যু বেড়ে ৭৫, নতুন শনাক্ত ১৮৩৮ ঋদি হক, ঢাকা বাংলাদেশে প্রতিদিন মৃত্যুর সংখ্য উর্ধমুখী। আজও ১৫ জনের মৃত্যু খবর দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। যা নিয়ে মৃত্যু সংখ্যা দাঁড়ালো ৭৫জনে। ২৪ ঘন্টায় ২ হাজার ১৯০টি নমুনা পরীক্ষায় আরও ২৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে দেশটিতে আক্রান্ত সংখ্যা পৌছালো ১৮৩৮ জন। এপর্যন্ত ৫৮ জন সুস্থ হলেন। শুক্রবার অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এসে এসব তথ্য জানান, স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালিক। লকডাউন মেনে চললে আক্রান্তর সংখ্যা কমানো সম্ভব। স্বাস্থ্যমন্ত্রী এপর্যন্ত ৪৪টি জেলা লকডাউনে রয়েছে। এসব জেলাগুলো থেকে আক্রান্ত ও মৃত্যুর যে খবর আসছে, তাদের অধিকাংশ নারায়ণগঞ্জ থেকে সেখানে গিয়েছেন।



তথ্যে বলা হয়েছে, এদের অধিকাংশই পোশাক শ্রমিক। রাজধানী ঢাকা হচ্ছে করোনার হটস্পষ্ট। এরই মধ্যে রাজধানীর ১০৬টি স্থানে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এরপরই নারায়ণগঞ্জের স্থানে। করোনায় আক্রান্তদের জন্য প্রয়োজন অক্সিজেন। এ অবস্থায় মানুষকে আতঙ্কিত না হয়ে লকডাউন মেনে চলার পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের প্রতিটি হাসপাতালে অক্সিজেনের ব্যবস্থা রয়েছে। তবে, ৮০% আক্রান্তর ক্ষেত্রে চিকিৎসার প্রয়োজন হয় না। বাকী ২০% মানুষের অক্সিজেন সাপোর্ট ও কিছু ওষুধ লাগতে পারে।


আইইডিসিআর পরিচালক ডা. ফ্লোরা জানান, আক্রান্ত ১৮৩৮ জনের মধ্যে ভর্তি রয়েছেন প্রায় ৫০০ জন। আক্রান্তদের ৬৮% বাড়িতে এবং ৩২% হাসপাতালে চিকিৎসা গ্রহণ করছেন। তাদের ভর্তি না হলেও চলতো। সামাজিক চাপের মুখে তাদের ভর্তি হতে হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনেও বলা আছে, যে কেউ ইচ্ছে করলেই বাসায় বসে চিকিৎসা নিতে পারেন।


Loading

Leave a Reply