জেলা রাজ্য

কর্তব্য পালনে মুর্শিদাবাদ থেকে ১২০ কিমি সাইকেলে কালনায় কাজে যোগ এসবিএসটির কালনা ডিপোর কর্মীর

করোনা ক্রমশ প্রভাব বাড়াচ্ছে ভারতবর্ষে। এই অবস্থায় করোনা লড়াইয়ে দিন রাত এক করে দিচ্ছেন চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী থেকে পুলিস। কর্তব্য পালনে ঝুঁকে নিয়েও নিরন্তর সার্ভিস দিয়ে চলেছেন তাঁরা। এবার কর্তব্য পালনের জন্য মুর্শিদাবাদের সালার থেকে প্রায় ১২০ কিলোমিটার রাস্তা সাইকেল চালিয়ে এসে কাজে যোগ দিলেন কালনা দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার এক নিরাপত্তা কর্মী। তাঁর এই কর্তব্য পালনের অদম্য ইচ্ছার প্রশংসা করেছেন সহকর্মী থেকে সংস্থার আধিকারিকরাও।



প্রসঙ্গত, লকডাউনের ফলে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার কালনা শাখার বাস ডিপো থেকে বাস চলাচল বন্ধ হয়ে যায়। একটি মাত্র বাস স্বাস্থ্য কর্মীদের নিয়ে কালনা থেকে বর্ধমান মেডিক্যাল হাসপাতাল পর্যন্ত নিয়মিত যাতায়াত করছে। ডিপোতে চালক, কনডাক্টর, অফিস স্টাফ ছাড়াও আরও ন’জন অস্থায়ী নিরাপত্তা কর্মী রয়েছেন। এদিকে জেলাশাসক ১০টি বাস বর্ধমানে যাওয়ার নির্দেশ দিয়েছেন। শুক্রবার তিনটি বাস বর্ধমানের উদ্দেশে চলে যায়। বাকি বাস ধাপে ধাপে গিয়ে পৌঁছবে বলে ডিপো সূত্রে জানা গিয়েছে। এদিকে মুর্শিদাবাদের সালারের বাসিন্দা নিরাপত্তা কর্মী জ্যোতির্ময় ঘোষ লকডাউনের আগে ছুটিতে বাড়িতে গিয়ে আটকে যান। এবার বাস পরিষেবার গতি বাড়তেই কাজে যোগ দিতে তাঁরও ডাক পড়ে। এরপরই তিনি কোনও যানবাহন না পেয়ে সাইকেল চালিয়ে প্রায় ১২০ কিলোমিটার রাস্তা অতিক্রম করে এদিন বিকেলে কালনায় ডিপোতে পৌঁছে কাজে যোগ দেন।



জ্যোতির্ময়বাবু বলেন, নয় বছর ধরে সংস্থায় কাজ করছি। নিজের ডিউটি ঠিক মতো করার চেষ্টা করি। লকডাউনের আগে ছুটিতে বাড়িতে গিয়ে আটকে পড়ি। কাজে যোগ দেওয়ার ডাক পেয়ে যানবাহন না পেয়ে সাইকেলের টায়ার পাল্টে শুক্রবার ভোরে সাইকেল নিয়ে কালনার উদ্দেশে রওনা হই। পথে একবার টিফিন করি। রাস্তা খুবই খারাপ থাকায় কিছুটা সময় বেশি লেগেছে। আট ঘণ্টায় পৌঁছে যাওয়ার কথা থাকলেও রাস্তার জন্য প্রায় ১০ ঘণ্টা লেগে গিয়েছে। ডিপো ইনচার্জ সৌমেন দাস সংবাদমাধ্যমে জানিয়েছেন, ওঁর ১২০ কিলোমিটার সাইকেল চালিয়ে কাজে যোগ দেওয়াটা ব্যতিক্রমী ঘটনা। করোনা যেমন আমাদের অনকে কিছু শিক্ষা দিচ্ছে। তেমন কর্তব্য পালনে এমন ঘটনা দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা কর্মীরা সব সময় প্রস্তুত। সরকার যখন যেমন নির্দেশ দেবে তেমনভাবে আমরা দায়িত্ব পালন করব।

Loading

Leave a Reply