ফিচার

কেন পালন করবেন অক্ষয় তৃতীয়া? জেনে নিন অক্ষয় তৃতীয়ার মাহাত্ম।

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া। এই তিথিতে যা কিছু করবেন তাই অক্ষয় হয়ে থাকবে।এমনই বর্নিত অাছে হিন্দু শাস্ত্রে। সে কারণে এদিন যথাসম্ভব নিষ্ঠা এবং ধর্মসম্মত ভালো কাজ করুন। মানুষেকে ভালোবাসুন, তার সাথে নিজের মনকেও শুদ্ধ রাখুন। এদিন সর্বক্ষণ গ্রন্থপাঠ, সদ উপদেশ, দান ধ্যান এবং ভগবানের নাম করুন। তাতে আপনার অক্ষয় হবে। কথিত আছে যমরাজ নাকি আপনার এই দিনটির হিসাব নেবেন। এই দিনের বেশকিছু মাহাত্ম্য আছে। জেনে নিন সেগুলি;



১. সত্য যুগের শুরু হয়েছিল এই অক্ষয় তৃতীয়ার দিন।
২. কেদারনাথ, বদ্রিনাথ দর্শন শুরু হয় এই অক্ষয় তৃতীয়ার দিন থেকে। কথিত আছে কেদারনাথ বদ্রিনাথের ৬ মাস পূজা-অর্চনা করেন পৃথিবীর মানুষ। আর বাকি ছয় মাস সেখানে প্রদীপ জ্বেলে রেখে আসা হয়। আর সেই সময় পুজো করেন দেবতারাই। এমনকি এই অক্ষয় তৃতীয়ার দিন সেখানে গিয়ে গেট খুললে প্রজ্জ্বলিত প্রদীপ দেখতে পাওয়া যায়।
৩. মা অন্নপূর্ণার এদিনে আবির্ভাব ঘটে। শিব ভিক্ষা করতে বেরিয়েছিলেন অার পার্বতী অন্নপূর্ণার রূপ ধারন করে শিবকে ভিক্ষা দেন এই পুর্ন দিনে।

৪. পুরীর জগন্নাথ মন্দিরের রথ যাত্রার জন্য রথ বানানো শুরু হয় এদিন।
৫. বেদব্যাস মহাভারতের রচনা শুরু করেন এই দিন।
৬. ভোগীরথের তপস্যায় সন্তুষ্ট হয়ে গঙ্গা পৃথিবীতে অবতরণ করেন অক্ষয় তৃতীয়ার দিন।
৭. বৃন্দাবনে মানসী গঙ্গায় শ্রী কৃষ্ণ নৌকাবিহার করেছিলেন এই অক্ষয় তৃতীয়ার দিনে।
৮. বিশাখাপত্তনম এর কাছাকাছি শ্রীমাচলে নরসিংহ দেবের চন্দন ঢাকা দেহ এদিন চন্দন মুক্ত করা হয়। প্রতিদিন ৪৮ কিলো চন্দন দিয়ে আবৃত করা হয় এই নরসিংহ দেবের মূর্তি।




৯. মহাভারতে কথিত আছে হস্তিনাপুরের সিংহাসনের দ্রৌপদীর বস্ত্র হরণের সময় শ্রীকৃষ্ণ হস্তিনাপুরে উপস্থিত না থেকেও দ্রৌপদীকে বস্ত্র দিয়ে আবৃত করেছিলেন। সেই দিনটি ছিল আজকের এই অক্ষয় তৃতীয়ার দিন।
১০. সূর্য নারায়ন যুধিষ্ঠিরকে একটি পাত্র দিয়েছিলেন এবং বলেছিলেন দ্রৌপদি যতক্ষণ না আহার গ্রহণ করছে ততক্ষণ পর্যন্ত সেই পাত্রের আহার শেষ হবে না। সেই পাত্রটির নাম ছিল অক্ষয় পাত্র। এছাড়াও
১১. ভগবান পরশুরামের জন্মতিথি হলো এই অক্ষয় তৃতীয়ার দিন।
আপনার জীবন অক্ষয় করে রাখার জন্য অবশ্যই এদিন অক্ষয় করে রাখার মতন কাজ করুন। অক্ষয় কথার অর্থ ক্ষয় হয় না এমন। যাতে ইহকাল এবং পরকাল সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। তাই পালন করুন এই দিন।



Loading

Leave a Reply