বিশ্ব স্বাস্থ্য

জটিল মানসিক অস্থিরতার দিকে ঠেলে দিচ্ছে করোনা

করোনা মানুষের মধ্যে শুধুমাত্র আতঙ্ক দিচ্ছে তা নয় সেই আতঙ্ক থেকে তৈরি হচ্ছে বিভিন্ন মানসিক অস্থিরতা, তথা মানসিক রোগ। এই আতঙ্ক গ্রাস করছে পৃথিবীর লক্ষ লক্ষ মানুষকে। চারিদিকে শুধু মৃত্যু আর রোগের কথা। লকডাউনের কারণে কাজ হারিয়ে ভবিষ্যত নিয়ে চিন্তায় দিশেহারা বহু মানুষ। এ পরিস্থিতি বিশ্বব্যাপী লাখ লাখ মানুষকে জটিল মানসিক স্বাস্থ্য সংকটের দিকে ঠেলে দিচ্ছে।

বৃহস্পতিবার এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানসিক স্বাস্থ্য বিভাগের পরিচালক ডেভোরা কেস্টেল বলেছেন, ‘ঘরবন্দি, ভয়, অনিশ্চয়তা, অর্থনৈতিক অস্থিরতা- এই সবগুলো একসঙ্গে অথবা যে কোনো একটি কারণ মানসিক পীড়ার কারণ হয়ে দাঁড়িয়েছে’।

করোনাভাইরাস ও মানসিক স্বাস্থ্য বিষয়ে জাতিসংঘের একটি প্রতিবেদন উপস্থাপন করেন কেস্টেল। সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্বব্যাপী মানসিক অসুস্থতার শিকার মানুষের সংখ্যা ব্যাপক হারে বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এই বিষয়টি ‘সামনে ও কেন্দ্রে’ রেখে সরকারগুলোকে তার মোকাবিলা করতে হবে।

বড়দের পাশাপাশি মানসিক সমস্যার মধ্যে পড়ছে শিশু-কিশোররা। বহুদিন পড়াশোনা খেলাধুলোর বাইরে থেকে ঘর বন্ধ থাকায় তাদের অবস্থা অনেকটা কারাগারের মতো হয়ে উঠছে। মনোবিজ্ঞানীরা বলেছেন, শিশুরা উদ্বিগ্ন ও বিষাদগ্রস্থ হয়ে পড়ছে। এমন চিত্র পাওয়া গেছে বিভিন্ন দেশে।

স্বাস্থ্যকর্মীদের গ্রাস করছে আতঙ্ক ক্রমাগত করোনার সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে করতে বিভিন্ন খবর শুনে ক্লান্ত তারা। অনেক স্বাস্থ্য কর্মী বলেছেন, তাদের জরুরিভিত্তিতে মানসিক সমর্থন দরকার। আতঙ্ক, ভয়, দুঃস্বপ্ন তাদের পেয়ে বসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, শারীরিক বিচ্ছিন্নতা সাধারণ মানুষকে অবসাদগ্রস্থ করে তুলেছে। তারা সংক্রমিত হওয়ার ভয়ে ভীত থাকেন সর্বক্ষণ। এর সঙ্গে যুক্ত হয়েছে মৃত্যুভীতি এবং প্রিয়জনকে হারানোর শঙ্কা। মহামারির কারণে লাখ লাখ মানুষ অর্থনৈতিক অস্থিরতার শিকার হতে শুরু করেছে। জীবিকা হারানোর ভয়ে তারা ভীত। এর সঙ্গে যুক্ত হয়েছে মহামারি সংক্রান্ত ভুয়া তথ্যের ছড়াছড়ি। জরুরিভিত্তিতে সংকটের সুরাহা না করা গেলে আরও বড় ধরনের বিপদের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

Rating: 4.5 out of 5.

Loading

Leave a Reply