জেলা

কার্ড না থাকা দুঃস্থদের জন্য বিনা পয়সার রেশন দোকান

সরকারি রেশন দোকানের আদলে বেসরকারিভাবে বিনা পয়সার ‘রেশন দোকান’ বসিয়ে অভিনব পদ্ধতিতে দুঃস্থদের পাশে দাঁড়াচ্ছেন জামালপুরের সংঘশ্রী ক্লাবের সদস্যরা। লকডাউনের এই পরিস্থিতিতে ওই অভিনব রেশন দোকান থেকেই চাল, আটা পাচ্ছেন সরকারি রেশন কার্ড না থাকা গরিব দুঃস্থরা। লকডাউনের জেরে কর্মহীন হয়ে পড়া গরিব পরিবারের মানুষজন চরম দুর্ভোগে পড়েছেন। তাঁদের অনেকেরই সরকারি রেশন কার্ডও নেই। ফলে রেশন দোকান থেকেও খাদ্য সামগ্রী পাচ্ছেন না বলে অভিযোগ। এমনই কিছু হতদরিদ্র মানুষজনের পাশে দাঁড়াতে ক্লাবের সদস্যরা চালু করেছেন বিনা পয়সার বেসরকারি রেশন দোকান। ওই দোকান থেকে কয়েকশো গরিব মানুষ দু’দফায় ব্যাগ ভর্তি খাদ্য সামগ্রীও পেয়েছেন।

ক্লাবের সম্পাদক পাঁচুগোপাল আধিকারী বলেন, কার্ড না থাকায় শুড়েকালনা সহ আশপাশের তিন চারটি গ্রামের বেশকিছু মানুষ সরকারি রেশন পাচ্ছেন না। অনেকের কার্ড হারিয়ে গিয়েছে। তাঁদের পাশে দাঁড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ১৫ দিন আগে ক্লাব ঘরের সামনে প্রথম রেশন দোকানের অনুকরণে চাল, আটা, নুন, বিস্কুট, সয়াবিন প্যাকেট, রান্নার মশলা প্রভৃতি সাজিয়ে রাখা হয়। স্বাস্থ্যবিধি মেনে এক এক করে গরিব পরিবারের হাতে খাদ্যসমগ্রী ভর্তি প্যাকেট তুলে দেওয়া হচ্ছে।

জামালপুরের বিডিও শুভঙ্কর মজুমদার সংঘশ্রী ক্লাবের সদস্যদের এই কাজের ভূয়সী প্রশংসা করেছেন। তিনি সংবাদ মাধ্যমে জানিয়েছেন, রেশন দোকানের অনুকরণে খাদ্যসামগ্রী সাজিয়ে নিয়ে বসে তা গবিব মানুষের হাতে তুলে দিয়ে ক্লাব সদস্যরা প্রকৃত অর্থেই দৃষ্টান্ত গড়েছেন। গরিব মানুষদের পাশে দাঁড়ানোর ব্যাপারে ক্লাবের কর্মকর্তারা যদি তাঁর কাছে কোনও সাহায্য চান, তবে তিনি তা পূরণ করার চেষ্টা করবেন।

Loading

Leave a Reply