জেলা রাজ্য

পরিকাঠামো উন্নয়নে রাজ্যের ১২৩টি পুর স্বাস্থকেন্দ্র সুস্বাস্থ্য কেন্দ্রে রূপান্তরের সিদ্ধান্ত

এবার চিকিৎসা পরিষেবার মানোন্নয়ন ঘটাতে রাজ্যের ১২৩টি পুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রকে ‘সুস্বাস্থ্য কেন্দ্রে’ রূপান্তর করছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। রাজ্যের পুরসভাগুলিতে ন্যাশনাল আর্বান হেলথ মিশনের উদ্যোগে গড়ে তোলা এই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামো উন্নয়নই মূল লক্ষ্য স্বাস্থ্যদপ্তরের। এর জন্য সুস্বাস্থ্য কেন্দ্রগুলিতে মেডিক্যাল অফিসার, নার্স নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের দুটি স্বাস্থ্যজেলা নিয়ে ১৭টি জেলার মোট ১২৩টি পুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। এনিয়ে ন্যাশনাল আর্বান হেলথ মিশন সংশ্লিস্ট সিএমওএইচ, ছ’টি কর্পোরেশনের কমিশনারদের নির্দেশিকা পাঠিয়েছে। এর মধ্যে পূর্ব বর্ধমান জেলার বর্ধমান পুরসভার অধীনে মোট চারটি, কাটোয়া পুরসভার দুটি এবং কালনা পুরসভার একটি রয়েছে। এছাড়া পশ্চিম বর্ধমান জেলার ১২টি, বাঁকুড়ার দু’টি, বিষ্ণুপুর স্বাস্থ্যজেলার একটি, বসিরহাট স্বাস্থ্যজেলার একটি, কোচবিহারের একটি, দার্জিলিং এসএমপির মধ্যে শিলিগুড়ির একটি, হুগলির ছ’টি, হাওড়ার পাঁচটি, জলপাইগুড়ির দু’টি, মুর্শিদাবাদ জেলার মোট তিনটি, নদীয়ার পাঁচটি, উত্তর ২৪ পরগনার ৫১টি, পশ্চিম মেদিনীপুরে পাঁচটি, পূর্ব মেদিনীপুরে একটি, পুরুলিয়ায় একটি, দক্ষিণ ২৪ পরগনায় ১৩টি প্রাথমিক পুর স্বাস্থ্যকেন্দ্রকে সুস্বাস্থ্য কেন্দ্রে পরিণত করা হচ্ছে।

জানা গিয়েছে, সুস্বাস্থ্য কেন্দ্রগুলিতে যাতে পর্যাপ্ত ওষুধপত্র রাখা থাকে তার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ল্যাবগুলিরও মানোন্নয়ন ঘটানো হবে। করোনা উদ্ভূত পরিস্থিতিতে রাজ্য সরকারের এই উদ্যোগের প্রশংসা করেছেন সকলে। পুরসভার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলির মানোন্নয়ন ঘটলে হাসপাতালের চাপ কমবে বলেই সংশ্লিষ্ট দপ্তরের মত।

Loading

Leave a Reply