রাজ্য

লকডাউনে আড়াই লক্ষ মানুষকে পরিষেবা দিল এসবিএসটিসি

লকডাউনে বিপদ উপেক্ষা করে আড়াই লক্ষের বেশি মানুষকে নিজ গন্ত঩ব্যে পৌঁছে দিয়ে নজির গড়ল এসবিএসটিসি। ২১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত প্রায় আড়াই মাসে ১ লক্ষ ৮০ হাজারের বেশি পরিযায়ী শ্রমিককে বাড়ি পৌঁছে দিয়েছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। লকডাউনে ২০লক্ষ কিলোমিটার ছুটেছে সংস্থার গাড়ি। পরিযায়ী শ্রমিক ছাড়াও ভিন রাজ্য থেকে আসা অন্যান্য বাসিন্দাদের পৌঁছে দেওয়া, চিকিৎসক সহ স্বাস্থ্য কর্মীদের পরিষেবা, গ্রিন জোনে পরিষেবা সচল রেখেছে বাসগুলি। গত কয়েকমাসে সংস্থার বাসই ভরসা হয়ে উঠছে সাধারণ যাত্রীদের।

এসবিএসটিসির এমডি গোদালা কিরণ কুমার সংবাদ মাধ্যমে বলেন, রাজ্য সরকারের নির্দেশ মতো আমরা চেষ্টা করেছি যতটা সম্ভব পরিষেবা দেওয়ার। আমরা চালক ও কর্মীদের কাছে কৃতজ্ঞ। বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক, অন্য রাজ্যে আটকে থাকা বাসিন্দাদের এলাকায় পৌঁছনোয় রাজ্য সরকারের পাশে এসে দাঁড়ায় দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। ঝুঁকি নিয়ে করোনা যুদ্ধে অগ্রণী ভূমিকা নেয় তারা। সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, লকডাউনে রাজ্যের মধ্যেই পরিযায়ী শ্রমিক ও ভিন রাজ্য ঩থেকে বাংলায় ফেরা এক লক্ষ ৮১হাজার ৬৬৩জন যাত্রীকে নিজ গন্তব্যে পৌঁছে দিয়েছে তারা।

এই কাজে সংস্থার ৫ হাজার ৯৭৭টি বাস পরিষেবা দিয়েছে। তবে শুধু রাজ্যের মধ্যেই নয়, এই সময়ে ভিন রাজ্যে পরিযায়ী শ্রমিকদের পৌঁছে দেওয়া যা অন্য রাজ্য থেকে বাংলায় ফিরিয়ে আনার কাজেও ব্যবহার হয়েছে এসবিএসটিসির বাস। এক্ষেত্রে ৮৭টি বাস ৩হাজার ৪৮২জনকে এই পরিষেবা দিয়েছে। লকডাউনের প্রায় আড়াই মাসে ৪৯ হাজার ৭৮০জন স্বাস্থ্যকর্মীকে এই পরিষেবা দিয়েছে সংস্থা। ব্যবহৃত হয়েছে ১৬২৪টি গাড়ি। লকডাউনে গ্রিন জোনে ৫৬৩টি বাস চালিয়ে ১৭হাজার ১৯৫জন যাত্রীকে প্রয়োজনীয় গন্ত঩ব্যে নামিয়েছেন সংস্থার কর্মীরা। ২৬মে পর্যন্ত সরকারি অর্থে ২০লক্ষ ৫১হাজার ৮৪০ কিলোমিটার ফ্রি সার্ভিস দেওয়া হয়েছে। ৪হাজার ৩২২টি গাড়ি ব্যবহৃত হয়েছে।

 318 total views,  4 views today

Leave a Reply