রাজ্য

আজ থেকে রাস্তায় নামছে বেসরকারি বাস, ভাড়া একই

আজ থেকে রাস্তায় চলবে বেসরকারি বাস, মিনিবাস। ভাড়া সেই পুরানো। যে ক’টি আসন ততজনই যাত্রীই নেওয়া যাবে। মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের পক্ষথেকে জানানো হয়েছে, ২ হাজার বাস, মিনিবাস বৃহস্পতিবার পথে নামবে। আগামী ৮ জুনের মধ্যে নামবে ১০ হাজারেরও বেশি বাস।

জানা গেছে, বেসরকারি বাস, মিনিবাস যাতে দ্রুত পথে নামে, তাঁর জন্য উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও অনুরোধ করেছিলেন এই সঙ্কটের সময় সরকারের পাশে থাকার জন্য। পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীও দফায় দফায় বেসরকারি বাস, মিনিবাস সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেন। ১ জুন থেকে কিছু বেসরকারি বাস, মিনিবাস পথে নামলেও তা পর্যাপ্ত না হওয়ায় সাধারণ মানুষকে সমস্যায় পড়তে হয়। অফিস পৌঁছোতে দেরি হয় সরকারি ও বেসরকারি অফিসের কর্মীদের। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বুধবার রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশে জানিয়েছেন, ‘এক মাস দেরি হলেও লাল কালির দাগ দেওয়া হবে না। এখন তো সবে কাজ শুরু হল। মেট্রো, ট্রেন তো চলছে না। তাড়াহুড়ো করবার কিছু নেই। আস্তে–ধীরে অফিসে আসুন। দেরি হলে কিছু হবে না। এইটুকু মানবিক তো হতেই হবে।’ মঙ্গলবার পরিবহণ দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর বাস–মালিকদের সংগঠন বুধবার নিজেদের মধ্যে আলোচনায় বসে। তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাজ্য সরকারের প্রস্তাবমতো তারা বৃহস্পতিবার থেকে পুরনো ভাড়াতেই বাস পথে নামাবে। বাস–কর্মী এবং যাত্রী–সুরক্ষা বিধি মেনেই ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত চলাচল করবে।

অ্যাসসিয়েশন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ৪৮টি বাস, ৫২টি মিনিবাস রুটে তাদের সংগঠনের প্রায় হাজারখানেক বাস নামবে। পুরনো ভাড়াতেই সেগুলি চলবে। লকডাউনে দীর্ঘ দিন বসে থাকায় বেশ কিছু বাসের ব্যাটারির চার্জ কমে গেছে। চাকার হাওয়া কমে যাওয়া–সহ আরও কিছু সমস্যা রয়েছে। অনেক কর্মীর বাড়ি ভিন জেলায়। তারা ট্রেন না চলায় আসতে পারছেন না। তাই সব বাস নামাতে কয়েকটা দিন সময় লাগবে। ৮ জুনের মধ্যে কলকাতা, দুই ২৪ পরগনা ও হাওড়ায় তাদের সংগঠনের ৩ হাজার বাস পথে নামবে।

 478 total views,  5 views today

Leave a Reply