দেশ বিনোদন

আসছে এনআরসি বিরোধী হিন্দি ছবি, সৌজন্যে বাঙালি পরিচালক রাজর্ষি

লোকসভা ভোটের আগে থেকেই ভারতের রাজনীতিতে অন্যতম ছিল নাগরিকত্ব সংশোধনী আইন। ভোটে বিপুল সংখ্যাগরিষ্ঠতা ক্ষমতায় আসার পর কেন্দ্র সরকার সহজেই এই আইন পাশ করিয়ে নেয়। তারপর থেকে এনআরসি ইস্যুতে উত্তাল হয় দেশ। লকডাউন এর জেরে অবশ্য থমকে গিয়েছে এই ইস্যু। এবার সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে হিন্দিতে ছোট ছবি তৈরি করছেন পরিচালক রাজর্ষি দে। ছবিটির দৈর্ঘ্য এক ঘণ্টার বেশি। ছবির নাম দেওয়া হয়েছে দা সেপারেট স্কাই। মূলত নাগরিকত্ব আইন এর বিরোধিতায় এই ছবি বলে জানা গেছে। পরিচালক বলেছেন বাংলা থেকে এটাই প্রথম ছবি।

যা নাগরিকত্ব আইন নিয়ে কথা বলবে৷ পরিচালক এর মতে আমরা সব সময় চেয়েছিলাম ধর্মনিরপেক্ষ ভারত। আমাদের দেশ ধর্মনিরপেক্ষতার নিরিখেই চলবে এটাই স্বপ্ন দেখি। নাগরিকত্ব ইস্যুতে দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় পড়ুয়া তার ওপর আক্রমণের ঘটনা পরিচালকের মনকে নাড়া দিয়েছিল। সেখান থেকেই একটি ছবি তৈরির পরিকল্পনা করেন রাজর্ষি। এনআরসি এবং সিএএ বিরোধী আন্দোলনের সময় জামিয়া মিলিয়ার এক ছাত্র কবিতা খুবই জনপ্রিয়তা লাভ করেছিল। সেই কবিতাটি পরিচালককে গভীরভাবে অনুপ্রেরণা জোগায় রাজর্ষিকে।

নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল দেশ, ঠিক সেইসময় এক মুসলিম অধ্যাপিকার সঙ্গে এক হিন্দু ছাত্রের প্রেমের গল্প দেখানো হবে এই ছবিতে। কলেজের অধ্যাপিকা রুকসানা চৌধুরির চরিত্রে অভিনয় করেছেন রিচা শর্মা। হিন্দু ছাত্রের চরিত্রে অভিনয় করেছেন বনি সেনগুপ্ত। এছাড়া ছবিতে অভিনয় করেছেন কমলেশ্বর মুখোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, রনিতা দাস প্রমুখ। ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন ঈপ্সিতা। ছবির প্রযোজক ইমরান জাকির ও লাল ভাটিয়া। সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে কলকাতাতেই এই ছবির শুটিং শুরু হবে বলে জানিয়েছেন পরিচালক।

Loading

Leave a Reply