ফিচার

জেনে নিন ভাদ্র মাসের সংক্রান্তির দিন, বিশ্বকর্মা পূজা কেন করা হয়?

হিন্দু শাস্ত্র অনুসারে ভগোবান বিশ্বকর্মার পুজো করা হয় ভাদ্র মাসের সংক্রান্তিট দিনে। অর্থাৎ ভাদ্রমাসের একদম শেষের দিনে এই পুজো করা হয়। ২০২০ সালে সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ, বৃহস্পতিবার বিশ্বকর্মা পুজোর দিন। বিশ্বকর্মা পুজোর ইতিহাস হিসেবে জানা যায়, বিশ্বকর্মা হলেন সৃষ্টির দেবতা। অর্থাৎ পৃথিবী সুন্দরভাবে গড়ে ওঠার জন্য বিশ্বকর্মার কৃতি ছিল অনশিকার্য। আশ্বিন মাসের প্রতিপদে, পিতা বাসুদেব এবং মাতা অঙ্গীকার কোলে জন্ম নেন ভগোবান বিশ্বকর্মা। বিশ্বকর্মাকে বলা হয় ঈশ্বর দের ইঞ্জিনিয়ার। পুরাণে কথিত আছে তৎকালীন সময়ে ভগবানের সাথে অসুরদের যুদ্ধের ক্ষেত্রেও অস্ত্রশস্ত্র বানাতেন এই দেবতা। সমস্ত রকম শিল্পকর্ম তৈরি করতেন তিনি। এ কারণেই শিল্প কাজে কর্মরত ব্যক্তিরা এই বিশ্বকর্মার পুজো করে থাকেন।

পূর্ব ভারতের বেশকিছু রাজ্যে এই দেবতার পূজা ধুমধামের সাথে পালন করা হয়ে থাকে, পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, আসাম, ত্রিপুরা সহ বিভিন্ন এলাকায়। তবে কিছু কিছু যায়গায় ধনতেরাসের আগের দিন বিশ্বকর্মার পূজো হয়ে থাকে। তার কারণ হিসেবে তারা মনে করেন বিশ্বকর্মা যেহেতু নির্মাণ কাজের সাথে যুক্ত সেকারণে ধনতেরাসের আগের দিন এই দেবতার পূজো হয়ে থাকে। কথিত আছে ঈশ্বরের স্বর্গ, ভগবান কৃষ্ণের দারোকা, বিষ্ণুর সুদর্শন চক্র, মহাদেবের ত্রিশূল সহ বিভিন্ন অস্ত্রশস্ত্র বিশ্বকর্মাই বানিয়েছেন। এমনকি রাবনের লঙ্কা, মহাভারতের হস্তিনাপুরের মহল, পান্ডবদের ইন্দ্রপ্রস্থ বানিয়েছিলেন বিশ্বকর্মা। এমনকি পুরীর জগন্নাথ দেবের মন্দিরও তিনিই বানিয়েছিলেন। নির্মাণ কাজের সাথে যুক্ত মানুষ এ কারণে ভগোবান বিশ্বকর্মার পুজো করে থাকেন এমনকি বাস, ট্রেন, যন্ত্রচালিত বিভিন্ন কারখানায় বিশ্বকর্মার পূজো হয়ে থাকে। হিন্দু শাস্ত্র মতে সমস্ত যন্ত্রাংশে তিলক কেটে এই পুজো করা হয়। যেহেতু যন্ত্রের সাথে মানুষের জীবিকা নির্বাহ হয়ে থাকে, সে কারণে যন্ত্রাংশ গুলিও পুজো করা হয়। নির্মাণ না গড়ে উঠলে সভ্যতার বিকাশ ঘটতো না। সুতরাং সৃষ্টি শুরুর দিন থেকে সমস্ত কিছু নির্মাণ করেছিলেন ভগোবান বিশ্বকর্মা।

নির্মাণ না হলে সভ্যতার সৃষ্টি হতো না। সে কারণে ভগোবান বিশ্বকর্মাকে শিল্প, বাণিজ্য ক্ষেত্রে মেনে চলা হয় এবং শ্রদ্ধার সাথে পুজো করা হয়। আর তার জন্যই অন্যান্য দেব দেবীর সাথে সমান মূল্য দিয়ে ভগোবান বিশ্বকর্মার পূজো হয়ে থাকে। হিন্দু শাস্ত্র মতে এই নির্মাণ দেবতার পুজো করলে নির্মাণ কার্যে এবং যন্ত্র চালিত শিল্পে যুক্ত মানুষদের উন্নতি লাভ হয়।

Loading

Leave a Reply