October 30, 2020

রান্নাঘরের বিশেষ পাঁচটি তথ্য যা আপনাকে গৃহকর্মী সাহায্য করবে।

গৃহকর্মে সামান্য কিছু প্রয়োজনীয় টুকিটাকি তথ্য জেনে রাখলে আপনার সুবিধা হবে। পাঁচ রকমের তথ্য জেনে রাখুন, যা আপনার কাজের জন্য সুবিধা লাভ হবে। আজ বাংলায় নজর রাখুন আরো কিছু টুকিটাকি তথ্যের জন্য।

১.দুধ ফ্রিজে রাখেন না। দুধ বেশী হয়ে গেলে নষ্ট হয়ে যায়। কিন্তু আগের দিন রাত্রে দুধ একটু চিনি দিয়ে ফুটিয়ে ঠান্ডা করে জলে বসিয়ে রাখলে তা নষ্ট হবেনা। অথবা দুধ গরম করে ঠাণ্ডা হলে একটু চিনি দিয়ে রাখলেও দুধ ঠিক থাকবে।
২. বাড়িতে সুজি এনে রাখলে পোকা হয়ে যায়। সেজন্য শুকনো খোলায় সুজি ভেজে ঠাণ্ডা করে শিশুর মধ্যে ভরে রাখলে পোকা হবে না।
৩. বর্ষাকালে নুন তাড়াতাড়ি গলে যায়। সে ক্ষেত্রে নুনের পাত্রের তলায় একটু ব্লটিং পেপার রেখে তার ওপর নুন রাখলে গলে যাবে না। অথবা নুনের পাত্রে সামান্য একটু পাতলা কাপড়ে চাল বেঁধে রেখে দিলেও নুন ভালো থাকবে।

৪. সাধারণত আমরা নিরামিষ রান্নায় হিং ব্যবহার করে থাকি। কিন্তু প্রতিদিন যে কোন রান্নায় সামান্য একটু করে যদি হিং ব্যবহার করা যায় তাহলে বাতের ব্যথার উপশম হয়।পালং, নটে, কলমি শাক রান্না করার সময় একটু হিং এর জল দেবেন। আমরা মাছের কালিয়া, আলুর দমে পিঁয়াজ আদা বাটা দিয়ে থাকি। কিন্তু এর বদলে সামান্য হিং এর জল দিয়ে রান্না করা যায়। তাহলে খেতে ভালই লাগবে।
৫. প্রতিদিন রাতে এক গ্লাস জল সামান্য একটু মিছরি ও বড় এলাচ একটি থেঁতো করে পরের দিন ভোর বেলা খালে, পেটের পক্ষে বেশ উপকার হবে এবং মাথা ঠান্ডা থাকবে মৌরি ভেজানো জল এইভাবে খাওয়া হলে।

Sponsor Ad

 767 total views,  2 views today