স্বাস্থ্য

করোনার কারনে হ্রাস পাচ্ছে শ্রবন শক্তি। এমটাই মত বিশেষজ্ঞদের।

করোনার ভাইরাসের কারণে দুর্গন্ধজনিত ক্ষয়ক্ষতির পাশাপাশি আরও অনেক নতুন রোগ বের হচ্ছে। করোনার ভাইরাসের কারণে শরীরের অনেক অংশ ক্ষতিগ্রস্থ হতেও দেখা যায়।করোনার ভাইরাস পুরো বিশ্বকে ঘিরে রেখেছে। এখন পর্যন্ত ৩০ কোটিরও বেশি লোক এতে আক্রান্ত হয়েছেন।

করোনার উপর গবেষণা থেকে জানা গেছে যে, এই ভাইরাসটি মানুষের শ্রবণ শক্তি নষ্ট করতে সক্ষম। ব্রিটিশ বিশেষজ্ঞরা বলছেন যে, করোনার ভাইরাসের কারণে একজন ব্যক্তি চিরতরে ‘শ্রবণশক্তি হ্রাস’ সমস্যাটি মোকাবেলা করতে পারেন।

বলা হচ্ছে যে, করোনার সাথে সম্পর্কিত একটি নিবন্ধ বিশ্ববিদ্যালয় কলেজ লন্ডনের ‘জার্নাল বিএমজে’ প্রকাশিত হয়েছে যা শ্রবণশক্তি হ্রাসের সমস্যাটির সত্যতা দেয়। এতে বলা হয়েছে যে করোনোনায় আক্রান্ত হওয়ার পরে একজন মধ্যবয়স্ক ব্যক্তিকে আইসিইউতে রাখা হয়েছিল, সেখানে তাকে চিকিৎসার জন্য অ্যান্টি-ভাইরাল ড্রাগ ড্রাগস্যাভিয়ার দেওয়া হয়েছিল।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে প্রায় এক সপ্তাহের চিকিৎসার পরে, রোগীর কানে তীক্ষ্ণ টিংগল হওয়ার অভিযোগ ছিল, তার পরে তিনি শ্রবণশক্তিটি হারাতে বসেন। পরীক্ষা চলাকালীন, দেখা গেল যে করোনার সময় তাকে এমন কোনও ওষুধ দেওয়া হয়নি, যা তার কানের উপর খারাপ প্রভাব ফেলবে।

এই গবেষণার সহ-লেখক, ডাঃ স্টেফানিয়া কাউম্পা বিশ্বাস করেন যে, করোনার কারণে ‘শ্রবণশক্তি হ্রাস’ হওয়ার নতুন লক্ষণগুলি কীভাবে ঘটেছে তার কোনও প্রমাণ নেই। এর সাথে, তিনি সম্ভবত “শ্রবণশক্তি হ্রাস” সহ দেহের অনেক অংশের ক্ষতি করতে পারে বলে সম্ভাবনা প্রকাশ করেছেন।

Loading

Leave a Reply