জেলা

কোয়ারেন্টাইন সেন্টারে ফ্রি-ওয়াই ফাই- টিভিও, উদ্যোগ বর্ধমানে

সরকার কোয়ারেন্টাইন সেন্টারে থাকতে থাকতে অনেকেই অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন। কারণ, লকডাউনের মধ্যে সুদূর ভিন রাজ্য থেকে বাড়ির কাছে ফিরেও তাঁরা নিজেদের বাড়িতে পরিবারের কাছে থাকতে পারছেন না। সেই সঙ্গে করোনা ভাইরাস নিয়ে প্রত্যেকের মধ্যেই গভীর উদ্বেগ ও আতঙ্ক রয়েছেই। তাই মানসিক অবসাদ কাটাতে এবার বর্ধমানে মডেল কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করার পরিকল্পনা নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। সেখানে বড় স্ক্রিনের এলইডি টিভি, ওয়াইফাই জোন সহ একগুচ্ছ ব্যবস্থা থাকবে। আবাসিকদের বিনোদনের জন্য এই পরিকল্পনা দ্রুত কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতো প্রশাসনিক প্রস্তুতিও শুরু হয়েছে। দেশে করোনা প্রকোপ দেখা দিতেই গত মার্চে বর্ধমান শহর সংলগ্ন এলাকা সহ গোটা পূর্ব বর্ধমান জেলায় ৩৫টি সরকারি কোয়ারেন্টাইন সেন্টার খোলা হয়েছিল। তার মধ্যে বর্ধমান শহরের বাইরে কালনা রোডের কৃষিভবনে একটি বড় বিল্ডিংকে কোয়ারেন্টাইন সেন্টার করা হয়েছে। এতদিন যাঁদের করোনা ভাইরাসের উপসর্গ দেখা যাচ্ছিল। রাতে ট্রেন থেকে নেমে বাড়ি ফেরার কোনও উপায় ছিল না, তাঁদের এই সরকারি কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হতো। বাকিদের হোম কোয়ারেন্টাইনেই পাঠিয়ে দেওয়া হচ্ছিল। কিন্তু, গত ২৭ মে রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর থেকে নির্দেশিকায় বেশকিছু রদবদল হয়েছে। তাই জেলায় আরও কোয়ারেন্টাইন সেন্টারও বাড়ানো হচ্ছে। কারণ, দিন দিন পরিযায়ী শ্রমিকদের ফেরার সংখ্যাও বাড়ছে। কিন্তু, সব কোয়ারেন্টাইন সেন্টারে বিনোদনমূলক ব্যবস্থা সম্ভব নয়।

তাই সদর শহর সংলগ্ন কৃষিভবনের সরকারি কোয়ারেন্টাইন সেন্টারকেই মডেল কোয়ারেন্টাইন সেন্টারে রূপান্তর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কারণ, সেখানে সবচেয়ে বেশি পরিকাঠামোও রয়েছে। সরকারি কোয়ারেন্টাইনে ১৪ দিন রাখা হচ্ছে। দু’সপ্তাহ সময়টাও কম নয়। তাই টিভি সহ বিনোদন না থাকলে এতগুলো দিন সময় কাটানো মুশকিল। এখন প্রায় সবার স্মার্টফোন। কিন্তু, লকডাউনের জেরে অনেকেই ডেটাপ্ল্যান রিচার্জ করতে পারেননি। ফলে, তাঁরা ইন্টারনেট ব্যবহারও করতে পারছেন না। ইন্টারনেট থাকলেও সিনেমা, খবর, সিরিয়াল সবই দেখা যায়। বাড়িতে ভিডিও কলও করতে পারবেন তাঁরা। তাই রিচার্জের ঝামেলা কাটানোর জন্য মডেল কোয়ারেন্টাইন সেন্টারে ওয়াইফাই জোন করারও পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রশাসন সূত্র জানা গেছে, সরকারি কোয়ারেন্টাইন সেন্টারগুলিতে সমস্ত পরিকাঠামো রয়েছে। কিন্তু, আমরা ভেবেছি, বর্ধমানের কৃষিভবনের কোয়ারেন্টাইন সেন্টারকে মডেল কোয়ারেন্টাইন সেন্টার করব।

Loading

Leave a Reply