দেশ

ভারতে করোনা এখন দ্বিতীয় পর্যায়ে। ছড়িয়ে পড়তে পারে 30 দিনের মধ্যে।

করনা আতঙ্কে আতঙ্কিত সারাবিশ্ব। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু করোনাকে মহামারী আখ্যা দিয়েছে। ভারতবর্ষে করনা আক্রান্ত হয়ে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। আশার আলো একটাই ইতিমধ্যে সাতজন কোরনা আক্রান্ত ব্যক্তি সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আজ আরো কয়েকজনকে সম্পূর্ণ সুস্থ ঘোষণা করে বাড়ি ফেরানো হবে। এই মুহূর্তে ভারতে করোনার অবস্থান ঠিক কেমন? ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন, ভারতে কোভিড -১৯ (Covid-19) প্রাদুর্ভাবের দ্বিতীয় পর্যায়ে রয়েছে। এই পর্যায়ে রগের সংক্রমন ছড়াচ্ছে শুধুমাত্র আক্রান্ত দেশ গুলিতে সফরকারী সংক্রামিত ব্যাক্তিদের সংস্পর্শে মানুষজনের মধ্যে।

এই দ্বিতীয় পর্যায় থেকে তৃতীয় পর্যায়ে ভাইরাসের ছড়াতে ৩০ দিন সময় লাগবে তার পরেই তা ছড়িয়ে পড়বে সাধারন মানুষের মধ্যে এবং চতুর্থ পর্যায়ে এই ভাইরাস আকার নেবে মহামারীর। যেহেতু এখনো এই রোগের কোন প্রতিষেধক আবিষ্কৃত হয়নি তাই একমাত্র সুস্থ থাকার উপায় সতর্কতাঃ। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই বিভিন্ন বন্দর ও জনবহুল এলাকাতে নজরদারি শুরু করেছে। রাজ্যগুলিকে একগুচ্ছ নির্দেশ পাঠানো হয়েছে।

রাজ্য সরকার স্কুল কলেজ ছুটি ঘোষণা করেছে। ভারতবর্ষের মানুষদের আপাতত সুস্থ থাকার একটি উপায় তাহলে নিজেদের মধ্যে সর্তকতা অবলম্বন করা। পাশাপাশি সরকারও প্রচেষ্টা চালাচ্ছে তাতে কোনো ভাবেই এই রাজ্যে মহামারী আকার ধারণ না করে। যদিও ইতিমধ্যেই মৃতদের পরিবার পিছু চার লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

Loading

Leave a Reply