বিশ্ব

ইরানকে যুদ্ধের হুমকি ট্রাম্পের, বাড়ছে উত্তেজনা

ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের ছায়া যুদ্ধ আরও প্রকট আকার ধারণ করছে। তাই এবার সরাসরি যুদ্ধের হুংকার দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাল্টা ক্ষোভে ফুঁসছে ইরানও। ইরানের তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে জেনারেল কাসেম সুলেমানির হত্যার বদলা তারা নেবে। কিন্তু তেমন কোনও পরিকল্পনা থাকলে তার ফল যে আদৌ ভালো হবে না তা জানিয়ে আগেভাগে পাল্টা হুমকি দিয়ে রাখল হোয়াইট হাউস। ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিয়েছেন কোনও মার্কিন নাগরিক বা প্রতিষ্ঠানের উপর হামলা হলে আমেরিকা ইরানের আরো ৫২টি জায়গায় হামলা করার জন্য চিহ্নিত করে রেখেছে। খুব দ্রুত এবং খুব বড় আঘাত হানা হবে বলেও হুমকি দিয়েছেন ট্রাম্প। অন্যদিকে ইরানের বাগদাদে সুলেমানির শেষকৃত্য সম্পন্ন হওয়ার পর আমেরিকার বিরুদ্ধে হামলার হুমকি দেওয়া হয়েছিল ইরানের তরফে।

এই মুহূর্তে পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত হয়ে উঠেছে। প্রসঙ্গত শুক্রবার বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সামরিক কমান্ডার সুলেমানি। তারপর থেকেই ইরানে উপর যে কোনও সময় আঘাত আসতে পারে বলে তৈরি রয়েছে আমেরিকা। কিন্তু কোথায় হামলা হতে পারে তা হোয়াইট হাউসের কাছে সঠিক তথ্য এখনও মেলেনি। তবে ইতিমধ্যেই দুই জায়গায় হামলার খবর মিলেছে। বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে বিস্ফোরণ ঘটে, একই সময়ে ইরাকের যৌথ সামরিক ঘাঁটিতে রকেট হামলা হয়। তবে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তাই তারা  আরো বড় হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে হোয়াইট হাউস।

এই পরিস্থিতিতে টুইট করে ট্রাম্প বলেন, ইরানের ৫২টি জায়গা চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে বেশ কয়েকটি ইরান ও তার সংস্কৃতির অত্যন্ত গুরুত্বপূর্ণ। এইসব লক্ষ্যবস্তুতে খুব দ্রুত এবং খুব আঘাত করা হবে। ইরান বহুদিন ধরেই সমস্যা ছাড়া আর কিছুই নয়। আমেরিকার কোনও হুমকি সহ্য করবে না। তবে কোন কোন জায়গায় হামলা করা হবে তা অবশ্য খোলসা করেননি ট্রাম্প। তাই এই মুহূর্তে দুই দেশের যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। দিনদিন তা আরও ভয়ঙ্কর আকার ধারণ করছে।

Loading

Leave a Reply