রাজ্য

বিক্ষোভে পড়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান থেকে ফিরতে হল রাজ্যপাল জগদীপ ধনকড়কে

সমাবর্তনে যোগ দিয়ে বিক্ষোভের মুখে পড়লেন রাজ্যপাল জগদীপ ধনকড়। মঙ্গলবার অনুষ্ঠানে যোগ দিতে এসেই পড়ুয়াদের বিক্ষোভের মুখে পড়লেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকড়। তাঁর গাড়ি ঘিরে ধরে ওঠে‘গো ব্যাক’ স্লোগান। আর এর জেরে গাড়িতে কিছুক্ষণ আটকে রইলেন আচার্য। এমনকি নজরুল মঞ্চের ভিতরেও চলল বিক্ষোভ। নজিরবিহীন ঘটনা ঘিরে উত্তেজনা ছড়িয়ে পড়ল কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে। অবশেষে বিক্ষোভের মুখে পড়ে নজরুল মঞ্চ ছেড়ে বেরিয়ে গেলেন ধনকড়।

সূত্র থেকে জানা গেছে, মঙ্গলবারের অনু্ষ্ঠান ঘিরে তাই নজরুল মঞ্চে পুলিশের কড়া নজরদারিও ছিল। সমাবর্তনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতির কথা থাকলেও, তিনি শেষ মুহূর্তে তা বাতিল করেন। নির্ধারিত সময়ে নজরুল মঞ্চে সমাবর্তন অনুষ্ঠানে পৌঁছন আচার্য জগদীপ ধনকড়। কিন্তু গেটেই তাঁকে আটকে দেওয়া হয়। হাতে CAA-NRC বিরোধী পোস্টার, প্ল্যাকার্ড নিয়ে পড়ুয়ারা বিক্ষোভ দেখাতে থাকে। গাড়িতেই আটকে পড়েন রাজ্যপাল। ঠিক যেমনটা হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে।

এদিন রাজ্যপালের গাড়ি ঘিরে এমন বিক্ষোভের মধ্যেই নজরুল মঞ্চে গিয়ে পৌঁছন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তিনি আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে সাম্মানিক ডি’লিট পাবেন। তা গ্রহণ করতেই তাঁর আসা।
পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে নির্দিষ্ট সময়ে অনুষ্ঠান শুরু করা দুষ্কর হয়ে পড়ে। পরিস্থিতি শান্ত করতে উপাচার্য নিজে পড়ুয়াদের কাছে কার্যত হাত জোড় করতে অনুরোধ জানান, যাতে তাঁরা বিক্ষোভ থামিয়ে সমাবর্তন অনুষ্ঠান শুরু করেন। কিন্তু তাতেও কাজ হয়নি। তাঁর কোনও কথাই মানতে নারাজ বিক্ষোভকারীরা। তাঁদের দাবি, আচার্য ফিরে না গেলে তাঁরা কিছুতেই অনুষ্ঠানে যোগ দেবেন না। পরে উপাচার্য ভিতরে ঢুকলেও, মঞ্চে উঠতে বাধা দেওয়া হয় পড়ুয়াদের তরফে। শেষ পর্যন্ত অবশ্য অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরে গেলেন জগদীপ ধনকড়।

Loading

Leave a Reply