দেশ

মহাত্মা গান্ধীর শহীদান দিবস পালনের কর্মসুচি পুলিশের বাধা প্রাপ্ত হয়ে প্রতিবাদ সিপিঅাই(এম) কর্মি সমর্থকদের

ত্রিপুরা থেকে বিশ্বেশ্বর মজুমদার এর রিপোর্ট। দক্ষিণ ত্রিপুরা:- স্বৈরাচারী কায়দায়, ফ্যাসিবাদী কায়দায় রাজ্য শাসন মানছি না মানবো না,,, স্বৈরাচারী নিপাত যাক, ফ্যাসিবাদ নিপাত যাক। পুর্বঘোষিত কর্মসুচি মোতাবেক বিলোনিয়া ছাত্রযুব ভবনের সামনে মহাত্মা গান্ধীর শহীদান দিবস পালনের কর্মসুচি পুলিশের দ্বারা বাধা প্রাপ্ত হয়ে স্লোগান সোচ্চারে প্রতিবাদ করেন সিপিঅাই(এম) কর্মি সমর্থকরা।

৩০ শে জানুয়ারী অর্থাৎ শুক্রবার দিনটি ছিল মহত্মা গান্ধীর শহীদান দিবস। এই দিবসের কর্মসুচি পালন করার জন্য পুলিশের কাছ থেকে অাগাম অনুমতি চেয়েছিল কিন্তু অারক্ষা প্রসাসন নিরাপত্তার অজুহাতে অনুমতি দেয়নি। সিপিঅাই(এম) বিলোনিয়া মহকুমা কমিটি অারক্ষা প্রসাশনের এই তুঘলকি সিদ্ধান্তকে না মেনে বিলোনিয়া মহকুমা পার্টি অফিস থেকে গান্ধীজির প্রতিকৃতি সহ হাতে লেখা ব্যানার নিয়ে সুসজ্জিত মিছিল ছাত্রযুব ভবনের সামনে যাওয়ার অাগেই পুলিশ মিছিলটিকে অটকে দেয়। পুলিশের এ হেন কান্ডে সিপিঅািই (এম) এর নেতৃত্বতরা অবাক হয়ে যায়।বাধা প্রাপ্ত হয়ে প্রতিবাদ করতে গেলে পুলিশের যুদ্ধংদেহি মনভাবে ছিছি রব উঠেছে। শুধু মাত্র সিপিঅািই (এম) নেতৃত্বরা নয় অাসপাশের ব্যাবসায়ী মহল থেকে শুরু করে পথচারীরাও স্তব্ধ হয়ে যায় পুলিশের এ ধরনের তুঘলকি আচরন দেখে।তারা বলছে, অামরা কোন রাজ্যে অাছি, যেখানে জাতির পিতা মহত্মা গান্ধীর শহীদান দিবস পালন করতে গিয়ে বাধা দিচ্ছে পুলিশ। এ কোন দেশ যেখানে গনত্ন্ত্র নেই। দেশের স্বাধীনতার জন্য যার অবদান সেই মহান ব্যাক্তির শহীদান দিবস পালন করতে নাকি পুলিশের অনুমতি লাগবে। এসব বলতে বলতে তীব্র নিন্দায় সরব হয় সব মহল।

পুলিশের বাধা পেয়ে নেতৃত্বরা স্লোগান সোচ্চার হয়ে সেখান থেকে বিলোনিয়া পার্টি অফিসের সামনে এসে জাতির জনক মহত্মা গান্ধীর শহীদান দিবস পালন করে। মহত্মা গান্ধীর প্রতিকৃতিতে মাল্যদান করেন CPI(M) রাজ্য কমিটির সদস্য সুধন দাস, জেলা কমিটির সম্পাদক বাসুদেব মজুমদার, মহকুমা কমিটির সম্পাদক তাপস দত্ত। এছাড়া ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন মহকুমা কমিটির দীপঙ্কর সেন, ত্রিলোকেশ সিনহা সহ অন্যান্য গনঅান্দোলনের নেতৃত্বরা।। শহীদান দিবসের শ্রদ্ধাঞ্জলী শেষে বক্তব্য রাখতে গিয়ে অারক্ষা প্রসাসনের এ ধরনের ভুমিকা চক্রান্ত বলে অভিহিত করে দেশের ঐক্য সংহতি রক্ষায় সকলকে এগিয়ে এসে স্বৈরচারী শাসনের বিরুদ্ধে একজোট হয়ে অান্দোলন গড়ে তোলার অাহ্বান রাখেন।

 203 total views,  2 views today

Leave a Reply