জেলা

সারেঙ্গায় ভেঙে পড়া জলাধার নিজের খরচে তৈরি করে দিতে হবে নির্মাণকারী সংস্থাকে

কয়েকদিন আগেই বাঁকুড়ার সারেঙ্গা একটি আস্ত জলাধার হুড়মুড়িয়ে ভেঙে পড়তে দেখা গিয়েছিল। ভেঙে পড়ার সেই বীভৎস দৃশ্য মোবাইলে মোবাইলে ছড়িয়ে পড়ে। সেই দৃশ্যই সামনে আনে নির্মাণ নিয়ে একাধিক গাফিলতির ছবি। যা নিয়ে রাজ্যজুড়ে সমালোচনার ঝড় বয়ে যায়। এবার জলাধার ভেঙে পড়ার ঘটনায় নির্মাণকারী সংস্থাকে তার নিজের খরচে তা তৈরি করে দেওয়ার নির্দেশ দিল রাজ্য সরকার। এই সিদ্ধান্তের বিষয়টি সংস্থাকে জানিয়ে দিয়েছে জনসাস্থ কারিগরি দপ্তর। এমন সিদ্ধান্ত একেবারেই বেনোজির বলে দাবি করা হয়েছে। এর আগে কখনও এই ধরনের ঘটনায় নির্মাণকারী সংস্থাকে নিজের খরচে পুনর্নির্মাণের নির্দেশ দেওয়া হয়নি।

এই জলাধার তৈরি করতে পাঁচ কোটিরও বেশি টাকা খরচ হয়েছিল সেই সময় কিন্তু বর্তমানে জিনিসপত্রের দাম যে জায়গায় পৌঁছেছে তাতে নির্মাণ খরচ আরো বাড়বে বলেই অনুমান করা হচ্ছে পুরো টাকাটাই ওই নির্মাণকারী সংস্থা কে দিতে হবে বলে সরকার জানিয়ে দিয়েছে সেই সঙ্গে নির্মাণ কাজের সঙ্গে যুক্ত সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার সঞ্জীব কুমার ও অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সুমন প্রামাণিককে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর সূত্রে জানা গেছে। ২০১৬ সালে এই জলাধারের উদ্বোধন হয়েছিল। কিন্তু জলাধারটি নির্মাণের ৩ বছরের মধ্যে হুড়মুড়িয়ে ভেঙে পড়ার ঘটনায় তোলপাড় হয় রাজ্য বিজেপি।

এই ঘটনাকে ইস্যু করে রাজ্য সরকারের বিরুদ্ধে প্রচার শুরু করে বিজেপি। তারপরে জলাধার ভেঙে পড়ার কারণ খতিয়ে দেখতে চিফ ইঞ্জিনিয়ারের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। যারা একটি প্রাথমিক তদন্ত রিপোর্ট জমা দিয়েছে। কমিটিকে চূড়ান্ত রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়েছে। জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের মন্ত্রী সৌমেন মহাপাত্র সংবাদমাধ্যমে জানিয়েছেন, এই ঘটনার জন্য দুই ইঞ্জিনিয়ারকে কম্পালসারি ওয়েটিং এ পাঠানো হয়েছে। আরও দুজন জুনিয়র ইঞ্জিনিয়ারের ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে। সেই সঙ্গে যে সংস্থা ও জলাধার তৈরি করেছিল তাদের তা তৈরি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Loading

Leave a Reply