ফিচার

আন্তর্জাতিক নারী দিবসে নারীর জীবনের অব্যক্ত ভাবনা ফুটে উঠল শিল্পীর ক্যান্ভাসে

আদি যুগ থেকেই কবি, সাহিত্যিক, ও শিল্পীর অন্যতম প্রিয় বিষয় ” নারী “। কিন্তু কবি, সাহিত্যিক ও শিল্পীর চোখে দেখা নারীর ইলিউশনের থেকে রক্ত মাংসে গড়া নারী, তার জীবন যাত্রা, মনন সবটা ঠিক কতটা আলাদা তা একজন নারীর চেয়ে ভালো কেউ অনুভব করতে পারে না। চিত্রকলার এক অনন্য বিষয় নারী, নারীর সৌন্দর্য, নারীর জীবনের সারল্য, লাস্য ও বিভিন্ন রূপ চিরকাল বিরাজ করছে শিল্পীর ক্যান্ভাস । নারীর না বলা কথা ও অব্যক্ত বাসনা রূপ পেয়েছে শিল্পী সৌমিতা সাহার ক্যান্ভাসে , চারুকলা জগতে খুব বেশী দিন না থাকা সত্ত্বেও প্রখ্যাত সঙ্গীতশিল্পী সৌমিতা যুব প্রজন্মের চিত্রকর দের মধ্যে এক উল্লেখ্য নাম। সৌমিতা তার এক্সপেরিমেন্টাল আর্টের ফর্ম ও স্বতন্ত্র শিল্পের জন্য প্রসিদ্ধ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কোলকাতার এক বিখ্যাত আর্ট গ্যালারীর প্রদর্শনীর মধ্যে মণী হয়ে ওঠে সৌমিতার আঁকা ‘অব্যক্ত’ (unconveyed) ছবিটি।

সৌমিতা এর আগেও ক্যালিগ্রাফি ও প্রিজ্ম কে ছবির মেরুদন্ড রূপে ক্যান্ভাস সাজিয়ে তুলেছেন তাঁর ছবি afflatus এ।ফ্রিডা কাহলোর পোর্ট্রেট afflatus সম্প্রতি বেশ আলোড়ন সৃষ্টি করে চারুকলা জগতে।

তবে unconveyed এর সাথে afflatus এর তুলনা টানা অবান্তর। শিল্পী বলেন “Afflatus ফ্রিডার কথা বলে, সঠিক অর্থে বলতে গেলে, আমার চোখ দিয়ে দেখা ফ্রিডার কথা বলে। আর অব্যক্ত আমাদের কথা, নারীর না বলা কথা বলে। এতদিন শিল্পীর ক্যান্ভাসে নারীর বডি ল্যাঙ্গুয়েজ শিল্পীর বক্তব্য কে ব্যাক্ত করেছে, অব্যক্ত নারীর কথা, আমার কথা, তোমার-আমার মায়ের কথা, মেট্রোর সিটে তোমার পাশে বসা মেয়েটির কথা। আসলে নারী জন্ম থেকেই empowered আমাদের empowerment দেওয়ার নামে ছুড়ে দেওয়া শুকনো সহানুভূতি যে কতটা অসহ্য সেই কথা বলে অব্যক্ত। ” নারীবাদী সুন্দরী চিত্রকর দিল্লি ইউনিভার্সিটি থেকে স্থাপত্য বিদ্যার কৃতি স্নাতক, তিনি আন্তর্জাতিক সংগীতশিল্পী, ফ্লোরিডা থেকে প্রকাশিত হয় তাঁর EDM এ্যলবাম ।তার পর আর ফিরে তাকাতে হয়নি সৌমিতা কে। টলিউডের তথা হিন্দি সহ বিভিন্ন ভাষার টেলি জগতের প্রজেক্টে প্লেব্যাক করেছেন এই ২৭ অনূর্ধ্ব তরুণী।

Loading

Leave a Reply