রাজ্য

পুর-নির্বাচনে রাজ্য পুলিশের উপর আস্থা রাখতে পারছেন না রাজ্যপাল,কেন্দ্রীয় বাহিনীর দাবি।

রাজ্য নয়, কেন্দ্রীয় বাহিনী দিয়ে রাজ্যে পুরভোট করাতে চাইছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। বৃহস্পতিবার একথায় স্পষ্ট হয়েছে। এদিন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে চিঠি দিয়েছেন এমনটাই রাজ্যপাল জগদীপ ধনকড়। পাশাপাশি রাজ্যের সব রাজনৈতিক দলের মতকে সমান গুরুত্ব দেওয়া এবং তাদের ভোট নিয়ে অভিযোগ শোনার কথাও জানিয়েছেন রাজ্যপাল।

সূত্র থেকে জানা গেছে, রাজ্যপাল একটি চিঠিতে লিখেছেন, সংবিধান অনুযায়ী পুরভোটের শেষ কথা বলার অধিকার রাজ্য নির্বাচন কমিশনের রয়েছে। রাজ্য সরকারের অধীনস্থ কোনও সংস্থা কমিশন নয় আবার রাজ্য সরকারের বর্ধিত কোন অংশও নয় কমিশন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য রোলমডেল হয়ে উঠতে হবে কমিশনকে। ২০১৩ ও ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের তিক্ত অভিজ্ঞতার কথা কমিশনকে চিঠিতে স্মরণ করিয়ে দিয়েছেন রাজ্যপাল। 

রাজ্য নির্বাচন কমিশনের ভাবনাকে অগ্রাধিকার দিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশে সেবার কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানে পঞ্চায়েত ভোট হয় রাজ্যে। আগের নির্বাচনে কড়া নিরাপত্তার মধ্যে দিয়েও প্রাণহানির ঘটনা আটকানো যায়নি। সে সময় বিরোধীরা অভিযোগ করে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। রাজ্য পুলিশ নিষ্ক্রিয় বলেও অভিযোগ ছিল বিরোধীদের। তা থেকে শিক্ষা নিয়েই রাজ্যপালের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

Loading

Leave a Reply