রাজ্য

হাওড়ায় শিল্পের জন্য বরাদ্দ হতে চলেছে ১২ হাজার কোটি টাকা, কর্মসংস্থান প্রায় ৩ লক্ষ।

হাওড়ায় ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ আনতে চলেছে সরকার, বৃহস্পতিবার ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের সিনার্জি উপলক্ষে হাওড়ার শরৎ সদনে আয়োজিত এক আলোচনাচক্রে এ কথা বলেন শিল্পমন্ত্রী অমিত মিত্র। আর এর ফলে রাজ্যে প্রায় ৩ লাখ কর্মসংস্থান হবে।

এদিন শিল্পমন্ত্রী অমিত মিত্র জানান ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে ৪০ শতাংশ অবদানই হাওড়ার। এই মুহূর্তে জেলায় ২৭ হাজার নথিভুক্ত ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের ইউনিট আছে। উন্নতমানের প্রযুক্তির সঙ্গে এদের যুক্ত করতে হবে। এদিনের অনুষ্ঠানে জগদীশপুরে হোসিয়ারি পার্ক গড়ে তোলার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে ১৪.‌৯৬ একর জমি প্রদান করা হয়।

শিল্পমন্ত্রী জানান, জগদীশপুরের ওই এলাকায় ১২০ একর জমিতে ভারতের সর্ববৃহৎ হোসিয়ারি পার্ক গড়ে উঠছে। পরিকাঠামোর কাজ প্রায় শেষ। ১৭০টি ইউনিট থাকবে এখানে। ১ লাখ ৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে। ৫ কোটি টাকা বিনিয়োগ হবে। ২০২১ সালেই কাজ শেষ করার লক্ষ্য রাখা হয়েছে।রাস্তা, বিদ্যুতের সাব–স্টেশন করে দেওয়া হয়েছে। এর পাশাপাশি এদিন বিশ্ব বাংলা মার্কেট কর্পোরেশনের জিনিসপত্র অনলাইনে বিক্রি করার জন্য একটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে চুক্তি হয়। তাদের সঙ্গে লজিস্টিক হাব গড়ে তোলা হচ্ছে। এই রাজ্যে টিসিএসে ৪৫ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে জানিয়ে তিনি বলেন, টাটার ২২টি ইউনিট এই রাজ্যে চলছে। শিল্প গড়তে জমির রূপান্তরও দ্রুত করা হবে। হোসিয়ারি পার্কের পাশাপাশি ফাউন্ড্রি পার্কের ক্ষেত্রেও হাওড়ার জোরকদমে কাজ চলছে জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, ফাউন্ড্রি পার্কে ২৫০০ কোটি টাকার বিনিয়োগ হচ্ছে। এখানে ৩০ হাজার কর্মসংস্থান হবে। ১০০টা ইউনিট থাকবে। ইতিমধ্যেই ৫টি ইউনিট এসে গেছে। চলতি বছরেই পুরো কাজ শেষ হয়ে যাবে বলে শিল্পমন্ত্রী জানান। 

Loading

Leave a Reply