বিশ্ব

২০ মিনিটে করোনা ভাইরাস মারছে চীনের তৈরি কথা বলা রোবট

করোনার জেরে জেরবার সারা বিশ্ব। প্রতিটি দেশই করোনা থেকে মুক্তি পাওয়ার যুদ্ধ চালিয়ে যাচ্ছে। কলকাতা সহ বিভিন্ন শহরে কীটনাশক স্প্রে করে শহরকে জীবাণুমুক্ত করার প্রচেষ্টা চলছে। কিন্তু প্রশ্ন উঠছে, যে শহরে এই ভাইরাসের উৎপত্তি সেই চীন কি করছে? জানা গেছে চীন করোনা ভাইরাস মুক্ত করতে কথা বলা রোবট ব্যবহার করছে। সেই রোবট নাকি কুড়ি মিনিটে জীবাণু ধ্বংস করছে।

চিনের বিভিন্ন হাসপাতালে ইতিমধ্যে কাজ করা শুরু করেছে সেই ইউভিডি রোবট। এটি মূলত একটি লাইট রোবট। জীবাণুনাশক আলোকরশ্মির সাহায্যেই এই রোবট করোনাভাইরাসের ছড়ানো আটকাচ্ছে। ইউভিডি রোবটসের ভাইস প্রেসিডেন্ট সাইমন এলিসন বলেছেন, উহান থেকে এশিয়া এবং ইউরোপের বিভিন্ন স্থানেও পৌঁছে গেছে রোবটটি। ইতালি এটিকেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। আমরা সবাইকে সহায়তা করার জন্য প্রস্তুত।

ডেনমার্কের ওডেনসেই শহরে নাকি তৈরি হচ্ছে ইউভিডি রোবট। ব্লু ওশান রোবোটিক্স কোম্পানি এটির প্রস্তুতকারক। উচ্চ আলোকশক্তিসম্পন্ন ইউভিডি রোবট করোনাভাইরাস ধ্বংস করতে পারে কি না তা নিয়ে এখনও পরীক্ষা চলছে। তবে এটি যে বহু মারণ ভাইরাস মারতে পারে তা প্রমাণিত। আটটি বাল্বের সমন্বয়ে তৈরি এই রোবট থেকে ইউভি-সি আল্ট্রাভায়োলেট আলো নির্গত হয়। কোনও জায়গায় জনমানবশূন্য করে এই রোবট আলো বিকিরণ শুরু করে। এই রোবটের মূল্য ৬৭ হাজার মার্কিন ডলার। যদিও বিজ্ঞানীরা এই কথাবলা রোবট কতটা কার্যকরী সে বিষয়ে এখনও কিছু মন্তব্য করেনি। তবে যদি বিজ্ঞানীরা বলেন এই রোবট সত্যি সত্যি করোনা মারছে তাহলে যে সারা বিশ্বের কাছে যুগান্তকারী আবিষ্কার হবে তা নিয়ে দ্বিমত নেই বিশেষজ্ঞদের।

Loading

Leave a Reply