জেলা রাজ্য

সৌজন্যের নজির আরামবাগে, রক্ত সংকট মেটাতে রক্তদান শিবিরে সিপিএম,তৃণমূল ও বিজেপি।

শ্যামলেন্দু গোস্বামী  :- কবি চন্ডীদাস লিখেছিলেন ‘সবার উপর মানুষ সত্য তাহার উপরে নাই’। কবির এই লাইন জ্বলন্ত প্রমাণ দিল আরামবাগ। রোগীর পরিবারের পাশে দাঁড়াতে এক হল আরামবাগের সমস্ত রাজনৈতিক মতাদর্শের মানুষেরা। রক্ত সংকট মেটাতে আরামবাগে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়। আর এই রক্তদান শিবিরে দেখা গেল বাম ও ডান সমস্ত রাজনৈতিক দলের মানুষদের উপস্থিতি। স্বাভাবিকভাবে এই দৃশ্য প্রকাশ্যে আসতেই বিভিন্ন রাজনৈতিক দলের মানুষদের ভূমিকায় প্রশংসায় পঞ্চমুখ সাধারণ মানুষ।

প্রসঙ্গত,বর্তমানে করোনা জেরে চরম সমস্যায় রক্তের সমস্যায় পড়েছেন রোগী ও রোগীর পরিবারের লোকজন। আরামবাগে ব্লাড ব্যাঙ্কে  রক্তাল্পতা এখন রক্তশূন্যতায় পরিণত হয়েছে। চরম সমস্যায় থ্যালাসেমিয়া রোগী থেকে শুরু করে বিভিন্ন রোগীর পরিবারের লোকজন। হতাশাগ্রস্থ হয়ে কান্নায় ভেঙে পড়েছেন তারা। আর এই হাহাকার ঘোচাতে এদিন একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল। রক্তদান শিবিরের মূল উদ্যোক্তারা বিভিন্ন রাজনৈতিক দলের সক্রিয় নেতৃত্ব হিসাবেই পরিচিত।

 সূত্র থেকে জানা গেছে এই স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য শুভেন্দু নন্দী, শেখ সাবির আলী ও শেখ নাসির। আপাতদৃষ্টিতে এদের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য মনে হলেও সাবির ও শুভেন্দুরা বাম আদর্শে অনুপ্রাণিত। অন্যদিকে নাসির এলাকার বিজেপির বুথ সভাপতি। পাশাপাশি এদিনের এই রক্তদান শিবিরে উপস্থিত থাকতে দেখা গেল তৃণমূল সমর্থিত বিধায়ক কৃষ্ণচন্দ্র সাঁতরা, আরামবাগ পৌরসভার তৃণমূল সমর্থিত পৌরপ্রধান স্বপন নন্দী, উপপৌরপ্রধান তথা আরামবাগ টাউন তৃণমূল কংগ্রেসের সভাপতি রাজেশ চৌধুরীকে। সবমিলিয়ে এই ঘটনায় রাজনৈতিক মতাদর্শের মানুষদের উদ্যোগে খুশি সাধারণ মানুষ।

শুভেন্দু বলছে, বর্তমানে ব্লাড ব্যাংকে রক্ত নেই হাহাকার রোগীর পরিবারের লোকজনের। সাধারণ মানুষের পাশে দাঁড়াতে তাদের এই রক্তদান শিবির। বিভিন্ন রাজনৈতিক মানুষেরা তাদের এই রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন। এমনকি সক্রিয়ভাবে সহযোগিতা করেছেন বলে দাবি তার।

অন্যদিকে তৃণমূল নেতৃত্বের দাবি, স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে রক্তদান শিবির করা হচ্ছে। তারা যেহেতু প্রশাসনিক পদে রয়েছেন তাই এদিন উদ্যোক্তাদের উৎসাহিত করতেই আসা। বর্তমানে রক্ত সংকট চরমে পৌঁছেছে, আর স্বেচ্ছাসেবী সংস্থার এই উদ্যোগ প্রশংসার দাবি রাখে। সবার আগে তাদের পরিচয় তারা মানুষ। তাই মানুষের এই চরম যন্ত্রণাকাতর মুহূর্তে এই স্বেচ্ছাসেবী সংস্থা যা করছে তাতে শুধুমাত্র প্রশংসা দিলে দায়সারা হবে।

 451 total views,  5 views today

Leave a Reply