দেশ

একজনের থেকে ২৩ জনের মধ্যে করোনা ভাইরাস, পাঞ্জাবে সিল করা হলো ১৫ টি গ্রাম।

একই ব্যক্তির থেকে ২৩ জনের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনায় চাঞ্চল্য পাঞ্জাব জুড়ে। সেই কারণে পনেরোটি গ্রামকে সিল করে দিলেও পাঞ্জাব সরকার। কিছু দিন আগেই পঞ্জাবে মৃত্যু হয়েছে কোভিড ১৯ আক্রান্ত ৭০ বছর বয়সি এক বৃদ্ধের। এমনকি ওই বৃদ্ধ অসুস্থ হওয়ার আগে যাঁদের সঙ্গে মিশেছেন সেটার তালিকা তৈরি করতেই কালঘাম ছুটে যাচ্ছে প্রশাসনের। ওই বৃদ্ধের সংস্পর্শে আসার জন্য রাজ্যের পনেরোটি গ্রামকে সিল করে দেওয়া হয়েছে। রাজ্যে এখনও মোট আক্রান্তের সংখ্যা ৩৩। এর মধ্যে শুধুমাত্র ওই এক জনের জন্যই আক্রান্ত হয়েছেন ২৩ জন। ফলে সংখ্যাটা আরও সাংঘাতিক ভাবে বাড়তে পারে।

গত ৬ মার্চ জার্মানি-ইতালি সফর শেষ করে ভারতে পৌঁছোন ওই বৃদ্ধ। দিল্লি বিমানবন্দরে স্ক্রিনিংয়ের সময়ে তাঁকে কোয়ারান্টাইনে থাকার নির্দেশ দেওয়া হলেও তিনি সেটা মানেননি। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১৮ মার্চ মারা যান ওই ব্যক্তি। ১৫ মার্চ করোনাভাইরাসের (Coronavirus) পরীক্ষা রিপোর্ট পজিটিভ আসার আগে পর্যন্ত তিনি অন্তত ১০০ জনের সংস্পর্শে এসেছিলেন। ইতালি-জার্মানি সফরে তাঁর যে দুই সঙ্গী ছিল তাঁরাও নিয়মের তোয়াক্কা না করে বিভিন্ন জায়গায় ঘুরে বেরিয়েছেন।

প্রশাসন সূত্রে খবর, ওই দুই সঙ্গী পঞ্জাবের ১৫টি গ্রামে ঘুরেছেন। সেই গ্রামগুলি খুঁজে সিল করে তাঁদের বাসিন্দাদের পর্যবেক্ষণে পাঠিয়েছে পঞ্জাব প্রশাসন।গোটা ব্যাপারটা নিয়েই বেজায় চিন্তিত পঞ্জাব। আগামী কয়েক দিনে সেখানে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Loading

Leave a Reply