ফিচার

লকডাউন চলাকালীন নিজের কাছের মানুষগুলোর সাথে মানসিক ভাবে জড়িয়ে থাকুন

“আরো কাছাকাছি, আরো কাছে এসো।” না শারীরিক সংস্পর্শে আসার কথা বলছি না, বলছি মানসিকভাবে কাছে আসার জন্য। কারণ বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রত্যেক মানুষের মনের মধ্যে একটি চাপ এবং আতঙ্ক তৈরি হয়েছে। এই সময়ে প্রতিটা মানুষের উচিত মানসিকভাবে তার প্রিয়জনের পাশে দাঁড়ানো। আর সেটা আরও নিবিড় করুন। মানসিকভাবে সংযুক্ত থাকুন, শারীরিক দূরত্ব যাই হোক। কথা বলুন, আলোচনা করুন। সামাজিক যোগাযোগমাধ্যম বা ফোনে যুক্ত থাকুন আপনার পরিচিত জনের সঙ্গে।

মানুষের সঙ্গে কথা বললেও, আপনি ভালো বোধ করবেন। আপনি আশ্বস্ত হবেন যে আপনি একা নন, আপনার সঙ্গে অন্যরাও আছেন। এটা আপনাকে মানসিক শান্তি দেবে।

বিশেষজ্ঞরা বলছেন, করোনার এ দিনগুলোতে অপ্রিয় হলেও সত্য যে করোনা আমাদেরকে পরিবারের সঙ্গে নিবিড়ভাবে সময় কাটানোর সুযোগ করে দিয়েছে। যান্ত্রিক জীবনে মানুষ পেয়েছে অখণ্ড অবসর। আমরা এই অফুরন্ত সময় খুব ভালোভাবে কাটাতে পারি।

বিশেষজ্ঞরা আরো বলছেন, আমাদের মনে রাখতে হবে, আমরা যেন শুধু করোনা নিয়ে পড়ে না থাকি। কারণ, বেশি বেশি করোনার মধ্যে ডুবে থাকলে আমরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়তে পারি। দিনের নির্দিষ্ট সময় ছাড়া আমরা যেন করোনা সংক্রান্ত সংবাদ কম দেখি। নিজেকে আশ্বস্ত করতে হবে যে একটা খারাপ সময় যাচ্ছে, কিন্তু, সামনে ভালো সময় অপেক্ষা করছে। পরিবারের সবাইকে নিয়ে যেন ভালো সিনেমা দেখে বা বই পড়ে আমরা আমাদের সময়টাকে আনন্দে উপভোগ করতে পারি।

 553 total views,  20 views today

Leave a Reply