জেলা রাজ্য

পরপর দুবার কম্পনে কেঁপে উঠল জেলা,লকডাউন ভেঙে বেরিয়ে এলো মানুষ।

বাঁকুড়াঃ এক দিকে ‘করোনা’ সতর্কতায় ‘লক ডাউনে’ মানুষ গৃহবন্দি। অন্যদিকে মঙ্গলবার বিকেল থেকে জ্বলছে জেলার ‘ফুসফুস’ হিসেবে পরিচিত সাধের শুশুনিয়া পাহাড়। এতো সবের মাঝেই মৃদু ভূমিকম্প অনুভূত হলো বাঁকুড়ায়। বুধবার সকাল ১১ টা ২৪ নাগাদ এই ভূমিকম্পে আতঙ্কিত মানুষ। জেলার উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সর্বত্রই এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্ষয় ক্ষতির কোন খবর নেই। ভূমিকম্পের ‘উৎস স্থল’ ও রিখটার স্কেলে কম্পনের মাত্রা ঠিক কতো এ সম্পর্কেও এখনো কোন তথ্য মেলেনি। তবে প্রতিবেশী জেলা পুরুলিয়াতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

এই ঘটনার পর ‘লক ডাউনে’ বাড়িতে আটকে থাকা অনেকেই বাইরে বেরিয়ে আসেন। অনেককেই আবার শাঁখ বাজাতেও দেখা যায়। প্রত্যাশিতভাবেই নেটিজেনরাও সোশ্যাল মিডিয়ায় নিজেদের ওয়াল জুড়ে ‘ভূমিকম্প’ নিয়ে নানান পোষ্টে ভরিয়ে দিচ্ছেন। অনেকের প্রশ্ন প্রকৃতি কি তবে বিরুপ! একের পর এক ঘটনা কি কোন শেষের শুরুর ইঙ্গিত দিচ্ছে? এই প্রশ্নটাই এখন ঘোরাফেরা করছে সর্বত্র।পরপর দুটি ভুমিকম্প অনুভূত হয় বাঁকুড়ায়।

প্রথমটিঃ সময় ১১.১৯ মিনিট, উৎসস্থল লাক্ষাদ্বীপ, মাটির ১০ কিমি নিচে উৎস, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৪। ২ সেকেন্ড স্থায়ী হয় কম্পন। দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় ১১ টা২৪ মিনিটে। উৎসস্থল – দুর্গাপুর থেকে ২১ কিমি পশ্চিমে। রিখটার স্কেলে মাত্রা ৪.১ ( তথ্যঃ মেটেরলজিক্যাল বিভাগ, বাঁকুড়া)।

Loading

Leave a Reply