বিশ্ব

জেব্রার সদ্যোজাত সন্তান দেখতে সম্পূর্ণ গাধার মতো। তা নিয়ে শোরগোল নেটদুনিয়ায়

জেব্রার গর্ভজাত সন্তান আকারে সম্পূর্ণ গাধার মত হ্যাঁ এইরকমই বিস্ময়কর ঘটনা ঘটেছে আফ্রিকায়। বাস্তবে জেব্রা-গাধার সংসারের খবরে হই চই শুরু হয়ে গেছে নেটদুনিয়ায়। হুবহু গাধার মতো দেখতে জেব্রা ছানার ছবি ফেসবুকে পোস্ট করা হলেই অনলাইনে ছড়িয়ে পড়েছে। যার গোটা শরীরই গাধার মতো। শুধু পায়ের দিকে রয়েছে জেব্রার মতো সাদা-কালো রঙয়ের দাগ। এমন কাণ্ডই ঘটল আফ্রিকার শেলড্রিক ওয়াইল্ড লাইফ ট্রাস্টে।

জেব্রার অদ্ভুত ধরনের ছানা জন্মের পূর্ববর্তী পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে শেলড্রিক ওয়াইল্ড লাইফ ট্রাস্ট। বলা হয়েছে, টাসাবো ন্যাশনাল পার্কেই আগে থাকত জেব্রাটি। একদিন আচমকাই সে পালিয়ে যায়। কোস টাসাবো মোবাইল ইউনিটের কাছে ফোন আসে। কোস কমিউনিটি ওয়ার্ডেনই জেব্রা পালানোর খবরটি জানান। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে জেব্রার অন্য একটি এলাকায় লুকিয়ে পড়ার কথা। এরপরই শেলড্রিক ওয়াইল্ড লাইফ ট্রাস্টের পক্ষ থেকে ওই জেব্রাটির নিরাপত্তা জোরদার করা হয়। 

তবে ততক্ষণে জেব্রাটি বাইরের এলাকায় ঘোরাফেরায় অভ্যস্ত হয়ে যায়। কিন্তু যে কোনো শর্তে ওই জেব্রার নিরাপত্তা সুনিশ্চিত করতেই হবে। তাই যাতে পাচারকারীরা ওই জেব্রাকে ছুঁতে না পারে তাই সেই ব্যবস্থা করে শেলড্রিক ওয়াইল্ড লাইফ ট্রাস্টের সদস্যরা। এরই মধ্যে একটি গাধার সঙ্গে জেব্রার সম্পর্ক তৈরি হয়। মাঝে মধ্যে যৌনতাতেও মেতে উঠত তারা। তার ফলে অন্তঃসত্ত্বা হয়ে পড়ে জেব্রাটি। জন্ম নেয় সন্তান। তারপরই শুরু হয়ে যায় হই চই। জন্ম নেওয়া ওই ছোট্ট প্রাণীটির গোটা শরীর বাবা গাধার মতো। তার পায়ের সাদা-কালো রঙয়ের দাগ অবিকল মা জেব্রার মতো। 

ওই ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, গাধা এবং জেব্রার মিলনে জন্ম নিয়েছে সন্তান জংকি। মা জেব্রা এবং তার সন্তান জংকি দু’জনেই সুস্থ রয়েছে। দিব্যি বিভিন্ন এলাকায় ঘুরে ফিরে বেড়াচ্ছে তারা। মায়ের সঙ্গে সুখেই আছে জংকি।

Loading

Leave a Reply