জেলা

কাটোয়ায় প্রচেষ্টা প্রকল্পের অ্যাপ ডাউনলোডে সমস্যা

কাটোয়া মহকুমাজুড়ে প্রচেষ্টা প্রকল্পের আবেদন জমার সংখ্যা সাড়ে ছ’হাজার ছাড়ালেও অ্যাপ ডাউনলোড করতে নাজেহাল হচ্ছেন শ্রমিকদের একাংশ। তাঁদের দাবি, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ এগিয়ে এলেও এখনও মোবাইল থেকে প্রচেষ্টা প্রকল্পের অ্যাপ ডাউনলোড করতে বেগ পেতে হচ্ছে। অনেকে আবার সারাদিন ধরে চেষ্টা করেও ওটিপি পাচ্ছেন না।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত প্রচেষ্টা প্রকল্পের অ্যাপের মাধ্যমে অনলাইনে কাটোয়া মহকুমায় মোট ৬ হাজার ৫৩৭ টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে কাটোয়া-১ ব্লকে ১ হাজার ৫৮টি, কাটোয়া-২ ব্লকে ৬৭৫টি, কেতুগ্রাম-১ ব্লকে ১ হাজার ৪৮৭টি, কেতুগ্রাম-২ ব্লকে ৭১৯টি, মঙ্গলকোট ব্লকে ১ হাজার ৫৪৫টি, কাটোয়া পুরসভা এলাকায় ৯৫৪টি এবং দাঁইহাট পুরসভা এলাকায় ৯৯টি আবেদন জমা পড়েছে। কাটোয়ার মহকুমা শাসক প্রশান্ত রাজ শুক্লা বলেন, অ্যাপের মাধ্যমে আবেদন আসার পর সেগুলি খতিয়ে দেখা হবে।

জানা গিয়েছে, শ্রমদপ্তরের পরিচয়পত্র ছাড়াও লকডাউনের জেরে কাজ হারানো অসংগঠিত শ্রমিকদের জন্য রাজ্য সরকার মাথা পিছু এক হাজার টাকা করে বিশেষ ভাতার দেওয়ার কথা ঘোষণা করে। প্রথমদিকে প্রচেষ্টা প্রকল্পে আবেদন নিয়ে বিভ্রান্তি ছড়ালেও পরে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যই একটি বিশেষ অ্যাপ চালু করে রাজ্য সরকার। অ্যানড্রয়েড মোবাইল থেকেই ওই অ্যাপ ডাউনলোড করে আবেদন জমা করা যাবে। অভিযোগ, অনেকেই হাজার চেষ্টা করেও ওই অ্যাপ ডাউনলোড করতে পারছেন না। ওটিপি নম্বরও পাওয়া যাচ্ছে না। তাতেই ফের বিভ্রান্তি ছড়াচ্ছে শ্রমিকদের একাংশের মধ্যে।

 670 total views,  2 views today

Leave a Reply