দেশ বিশ্ব

নতুন আতঙ্কে কাঁপছে দেশ, হামলা চালাচ্ছে পাকিস্তান থেকে আসা পঙ্গপালের দল

আমফান,করোনা, অর্থনৈতিক বেহাল অবস্থা নিয়ে যখন গোটা দেশের অবস্থা ওষ্ঠাগত তখন নতুন এক সমস্যা নিয়ে হাজির পঙ্গপালের দল। ইতিমধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ ও  উত্তরপ্রদেশে ধেয়ে এসেছে এই পঙ্গপালের দল। পঙ্গপাল বাহিনীর তান্ডবে ইতিমধ্যেই মধ্যেপ্রদেশে ব্যাপক ফসলের ক্ষতি হয়েছে বলে জানা গেছে। আপাতত এই বাহিনীর গন্তব্য উত্তরপ্রদেশ ও দিল্লি।

পঙ্গপাল নিয়ে আগেই ভারতকে সতর্ক করে দিয়েছিল রাষ্ট্রসংঘ। বিষয়টি নিয়ে আতঙ্কেও ছিল ভারতের কৃষিমন্ত্রক। এখন সেই আতঙ্ককে সত্যিতে পরিণত করে উত্তরভারতে আড়াই থেকে তিন কিলোমিটার দীর্ঘ একটি পঙ্গপালের ঝাঁক ঢুকে পড়েছে। গত কয়েকদিন ধরেই মধ্যপ্রদেশের একাধিক জেলাতে তান্ডব চালিয়েছে পঙ্গপাল বাহিনী। ইতিমধ্যেই  অনেক ক্ষেতের ফসল সাফ করে দিয়েছে পঙ্গপাল। সূত্রের খবর, রাজস্থান থেকে মধ্যপ্রদেশ হয়ে এই পঙ্গপাল বাহিনী আপাতত উত্তরপ্রদেশের ঝাঁসিতে হানা দিয়েছে।

প্রায় প্রতি বছরই পঙ্গপালের আক্রমণ হয়ে থাকে রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়ের মত উত্তরভারতের রাজ্যগুলিতে। এইবছর ৯টি পঙ্গপাল বাহিনী রাজস্থান থেকে মধ্যপ্রদেশের বুধনি এবং সেহর জেলায় আসে। সেখান থেকে পৌঁছায় মালওয়া নির্মারে। ইতিমধ্যে মধ্যপ্রদেশের প্রায় ১৫টি জেলায় ফসল তছনছ করে দিয়েছে এই পঙ্গপাল বাহিনী। মধ্যপ্রদেশ রাজ্য কৃষি দফতরের হিসেব অনুসারে গত ২৭ বছরের মধ্যে এবারের আক্রমণই  সবচেয়ে ভয়াবহ।

গ্রামের কৃষকদের সর্বক্ষণ নজরদারি করার নির্দেশ দিয়েছে কৃষি দপ্তর। ড্রাম, থালা-বাসন বাজিয়ে, চিৎকার করে পতঙ্গটিকে দূরে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। আধিকারিকরা জানিয়েছেন, সন্ধের পর সাতটা থেকে ন’টার মধ্যে কোথাও না কোথাও বিশ্রাম নিতে পারে পঙ্গপাল। তাদের আনাগোনার উপর কড়া নজরদারি রাখতে সতর্কতা জারি করা হয়েছে। ট্র্যাক্টর ও দমকলের গাড়ি তৈরি রাখা হয়েছে। তারা রাসায়নিক স্প্রে করছে। কেন্দ্র থেকে চারটি দল এসেছে, রাজ্যের দলের সঙ্গে যৌথ ভাবে পঙ্গপালের হামলা সামলাচ্ছে তারা। বিশেষজ্ঞরা বলছে, হামলা ঠেকাতে না পারলে, আট হাজার কোটি টাকার মুগ ডালের বিপুল ক্ষতি হতে পারে। ফল, সব্জি, তুলো, লঙ্কারও যথেষ্ট ক্ষতি হওয়ার আশঙ্কা। তাতেও কয়েক হাজার কোটি টাকার ধাক্কা।

Loading

Leave a Reply