রাজ্য

১০০ দিনের কাজে দেশের সেরা বাংলার দুই জেলা

১০০ দিনের কাজে দেশের মধ্যে বাংলার মুখ উজ্জ্বল করল দুই জেলা। কোভিদ পরিস্থিতির মধ্যেও চলতি আর্থিক বছরে সবচেয়ে বেশি পরিবারকে ১০০ দিনের কাজ দিয়ে দেশে প্রথম স্থান দখল করেছে পূর্ব বর্ধমান জেলা। এক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে হুগলি। ঝলকের বেশি পরিবারকে এই পরিস্থিতিতেও কাজ দিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। প্রসঙ্গত করোনার থাবায় লকডাউন শুরু হওয়ায় এপ্রিল মাসে কার্যত মুখ থুবড়ে পড়ে ১০০ দিনের কাজ।

যদিও কাজে গতি আনতে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে বিশেষ জোর দেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার তারই সুফল মিলল। এই প্রকল্পে কাজ দেওয়ার তিনটি ক্যাটাগরি রয়েছে। প্রথমটি বাড়ি পিছু, দ্বিতীয় ব্যক্তি ও তৃতীয় কর্মদিবস। কেন্দ্রের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রকের ওয়েবসাইটে এই তিন বিভাগে পারফরম্যান্সের রিপোর্ট আপলোড করা হয়।

রিপোর্ট অনুযায়ী সোমবার পর্যন্ত পূর্ব বর্ধমান জেলার মোট ৬ লক্ষ ২৪ হাজার ৬৫৫টি পরিবার কাজ পেয়েছে। গোটা দেশের মধ্যে তা সবচেয়ে বেশি। হুগলি জেলা কাজ দিয়েছে মোট ৫ লক্ষ ৮৮ হাজার ৪১৭টি পরিবারকে। ৫ লক্ষ ৮৩ হাজার ৮৮০টি পরিবারকে কাজ দিয়ে তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ুর ভেল্লুপুরম। দেশের অন্যান্য রাজ্যের থেকে সামগ্রিক পারফরম্যান্সের বিচারে অনেক ভাল অবস্থায় রয়েছে পশ্চিমবঙ্গ। কেন্দ্রীয় রিপোর্টে এমন তথ্য প্রকাশ পেয়েছে।

Loading

Leave a Reply