জেলা

ড্রোনের সাহায্যে কৃষিজমিতে কীটনাশক স্প্রে করার প্রযুক্তি প্রয়োগ।

কৃষিকাজে ‘বিপ্লব’ ঘটাতে চাইছে রাজ্যের কৃষি দপ্তর। এবার ড্রোনের সাহায্যে কৃষিজমিতে কীটনাশক স্প্রে করার প্রযুক্তি প্রয়োগের চেষ্টা করা হচ্ছে। রাজ্যে প্রথম মুর্শিদাবাদ জেলায় জলঙ্গি ব্লকে শনিবার পরীক্ষামূলকভাবে উত্তোলন করা হল ‘ইনসেক্টিসাইড স্প্রে ড্রোনের’।

আধুনিক প্রযুক্তিকে মাঠে নামিয়ে কৃষকদের লাভ বাড়ানোর উদ্যোগ নিচ্ছে কৃষি দপ্তর। তেমনই একটা উদ্যোগ, কৃষিকাজে ড্রোন ব্যবহার করে খুব কম জল খরচ করে গাছে কীটনাশক স্প্রে করে সর্বাধিক উপকার পাওয়া যাবে। এর ফলে খুব কম সময়ে অনেক জমিতে স্প্রে করা যাবে যাতে চাষির শারীরিক পরিশ্রম কম হবে।
রাজ্যে প্রতিবছর জমিতে রাসয়নিক স্প্রে করতে গিয়ে সাপের কামড়ে বা বজ্রঘাতে কৃষকরা প্রাণ হারান। এমনকি ফসলের ক্ষতিকারক পতঙ্গনাশক জলের সঙ্গে মিশিয়ে স্প্রে করতে গিয়ে অনেকসময় নিজেরাই অসুস্থতা বোধ করেন চাষিরা। সেসব প্রাণহানি ও অসুস্থ হওয়ার ঘটনা ড্রোনের ব্যবহারের মাধ্যমে কমিয়ে ফেলা বলেই মনে করছেন জেলা প্রশাসনের আধিকারিকরা।

এ বিষয়ে ডিএম জানান, সরকারের নির্দেশ মত প্রত্যেক ব্লকে ব্লকে সরকারি স্কিম গুলো দেখতে এসেছিলাম। এখানে এসে নতুন জিনিস দেখলাম। এখানকার মানুষ প্রযুক্তিকে ব্যবহার করে কিভাবে চাষ করছে। খুব ভালো লাগলো। পরবর্তীতে কিভাবে সাহায্য করা যায় সেটা দেখা হবে।

 7,319 total views,  22 views today

Leave a Reply