দেশ

আগামী ২০ এপ্রিল থেকে বেশ কিছু পরিষেবা চালুর কথা জানালো কেন্দ্র সরকার, দেখে নিন কি কি সেই পরিষেবা…

শ্যামলেন্দু গোস্বামী :- আগামী ২০ এপ্রিল থেকে ছাড় দেওয়া হতে পারে গ্রামীণ শিল্প ও ই কমার্সে এমনটাই ঘোষণা কেন্দ্রের। সরকার পক্ষ থেকে জানানো হয়েছে ,২০ এপ্রিল থেকে কৃষি ও তার সম্পর্কিত কাজকর্ম পুরোদমে শুরু হবে। এর ফলে অনেকের কর্মসংস্থান হবে। গ্রামে যে শিল্পগুলি আছে, সেগুলিও ২০ এপ্রিল থেকে কাজ শুরু করবে। তবে তাদের সামাজিক দূরত্ব মানতে হবে কঠোরভাবে। হাইওয়েতে যেসব ধাবা, ট্রাক সারানোর কারখানা ও সরকারি কল সেন্টার আছে, সেগুলিও ওই দিন থেকে খুলে যাবে।



বুধবার এসম্পর্কে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্র । যাতে বলা হয়েছে, গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে সেখানে বিভিন্ন শিল্পকে ছাড় দেওয়া হবে ২০ এপ্রিল থেকে। গ্রামে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প, রাস্তা নির্মাণ, সেচ প্রকল্প, বাড়ি নির্মাণ, ১০০ দিনের প্রকল্পের কাজ, সবই শুরু হয়ে যাবে। ১০০ দিনের প্রকল্পে সবচেয়ে গুরুত্ব দেওয়া হবে সেচ ও জল সংরক্ষণের কাজে। পাশাপাশি ম্যানুফ্যাকচারিং সেক্টরকে কাজ করার অনুমতি দেওয়া হবে। কয়লাখনি, অন্যান্য খনিতে কাজ ও তেল উৎপাদনে অনুমতি দেওয়া হবে। ওই সময় রিজার্ভ ব্যাঙ্ক, অন্যান্য ব্যাঙ্ক, এটিএম, পুঁজি ও ঋণের বাজার এবং বিমা কোম্পানিগুলিও কাজ শুরু করবে। দুধ, দুগ্ধজাত পণ্যের উৎপাদন, পোলট্রি ও অন্যান্য পশুপালন, চা, কফি ও রবার বাগানে কাজ শুরু হবে।


কেন্দ্র ও রাজ্য সরকার এবং পঞ্চায়েত ও পুরসভাগুলির বিভিন্ন গুরুত্বপূর্ণ অফিসও চালু হবে ২০ এপ্রিল থেকে। তবে বিমান, ট্রেন, সড়কপথে চলাচল, শিক্ষায়তন, শিল্প ও বাণিজ্য, হোটেল, সিনেমা হল, শপিং কমপ্লেক্স এবং থিয়েটার হল বন্ধ থাকবে। সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সমাবেশ করারও অনুমতি দেওয়া হল না। তবে সব ক্ষেত্রেই সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।


Leave a ReplyCancel reply