রাজ্য

এনপিআর নিয়ে প্রতি রাজ্যকে চিঠি দিতে চলেছে স্বরাষ্ট্র মন্ত্রক

দুদিন আগেই ন্যাশনাল পপুলেশন রেজিস্টার(এনপিআর) নিয়ে বৈঠকে সব রাজ্যগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছিল।  যদিও সেখানে একমাত্র পশ্চিমবঙ্গই নেয়নি। তাই এই এনপিআর তৈরির প্রক্রিয়ায় অংশ নিন, এটি সাংবিধানিক বৈধ প্রক্রিয়ার এই মর্মে আবেদন জানিয়ে সমস্ত রাজ্যকে চিঠি লিখতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী সপ্তাহেই এই চিঠি পাঠানো হতে পারে। অন্যান্য রাজ্যের সঙ্গে যে চিঠি আসবে পশ্চিমবঙ্গেও।

শুক্রবারে এনপিআর নিয়ে বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই রাজ্যগুলির মুখ্যসচিব ও উচ্চপদস্থ আমলাদের বোঝানোর চেষ্টা করেন, এর পিছনে কেন্দ্রের মূল উদ্দেশ্য হল ২০২১ সালের জনগণনা প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করা। একাধিক রাজ্য এই পদ্ধতি প্রয়োগ না করার সিদ্ধান্ত নিয়েছেন, তা একেবারেই অসাংবিধানিক বলে দাবি করেছেন তিনি। তার দাবির সূত্র ধরেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সমস্ত রাজ্যকে চিঠি লিখে এনপিআরে অংশগ্রহণের জন্য আবেদন জানানো হবে বলে সূত্রের খবর। জানা গেছে, রাজ্যের মুখ্যসচিবদের এই মর্মে চিঠি লিখতে পারেন স্বরাষ্ট্র সচিব অজয় কুমার ভাল্লা।

বৈঠকে বাংলার কোনও প্রতিনিধি ওইদিন ছিলেন না। বাংলায় এনপিআর হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে তাঁর রাজ্যেও স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠি এসে পৌঁছবে। এমনকী যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর মধ্যে থেকে কোনও রাজ্য যদি ভাবে তারা কেন্দ্রের এই পদক্ষেপকে অমান্য করবে। তাহলে তা সম্ভব হবে না বলেও সেই চিঠিতে ওই বিষয়টিও স্পষ্ট করে দেওয়া হবে বলে জানা গেছে।

Loading

Leave a Reply