ভিডিও

করোনা আতঙ্কে রোহিঙ্গাদের মুক্তি দিচ্ছে মায়ানমার

করোনা নামক মাহামারিতে গোটা বিশ্ব এই মুহূর্তে বিপর্যস্ত। সর্বত্র আতঙ্ক গ্রাস করছে মানুষের মধ্যে। বিশ্বজুড়ে মৃত্যু মিছিল চলছে। তবে, করোনার জেরে অনেক কিছু পরিবর্তনও ঘটছে এই মহাবিশ্বে। যেমন করোনার জেরে বিশ্বের অধিকাংশ দেশে লকডাউনের পরিস্থিতিতে সর্বত্রই ভারসাম্য ফিরে পেয়েছে প্রকৃতি। অনেক জায়গায় রাস্তায় অবাধে ঘুরছে পশু, পাখি। তেমনই পুঁজিবাদকে ক্রমশ ব্যাফফুটে ফেলে ক্রমশ ফ্রন্টফুটে ব্যাট করছে সমাজতন্ত্র। বিশ্বের এই নানান পরিবর্তনের মধ্যে আরও একটি পরিবর্তন চোখে পড়ল মায়ানমারে।

এতদিন পান থেকে চুন খসা মাত্রই অত্যাচারের খাঁড়া নেমে আসত রোহিঙ্গাদের উপর। এমনকী অনেক জায়গায় তাঁদের আটকে রেখে নির্যাতন চালানো হতো বলে অভিযোগ। এছাড়া সেদেশের সেনাদের সবসময় নজরদারিতে থাকত রোহিঙ্গারা। কিন্তু করোনা সংক্রমণের আতঙ্কে মায়ানমারে রোহিঙ্গাদের বন্দি দশা থেকে মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে খবর। জানা গিয়েছে কয়েকদিন আগেই প্রায় ১২৮ জন রোহিঙ্গা পালাতে গিয়ে ধরা পড়ে যায়। তাদের অবশ্য আদালতে তোলা হলে সকলকেই মুক্তি দিয়ে দেওয়া হয়েছে। এমনিতেই মায়নমারের জেলগুলিতে বন্দির সংখ্যা অতিরিক্ত হয়ে গেছে। এই মুহূর্তে করোনা সংক্রমণের আতঙ্কে বেশকিছু বন্দিকে মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে, ২০১৭ সালে সেনার অত্যাচারে ১ লক্ষের বেশি রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে চলে আসেন। হাসিনা সরকার তাঁদের ক্যাম্প করে সেখানে থাকতে দিয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেখানেও করোনা সংক্রমণের আতঙ্ক দেখা দিয়েছে। তাই সরকার ওই এলাকা পুরোপুরি লকডাউন ঘোষণা করছে। তবে ওই এলাকায় এখনও সংক্রমণের খবর না মিললেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

Leave a ReplyCancel reply